ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাইড (প্রগ্রেসিং দ্য রিটেইল সেক্টর বাই ইম্প্রুভিং ডিসেন্ট এমপ্লয়মেন্ট) প্রকল্পের কর্মসূচি নিয়ে ঢাকায় এমপ্লয়ার মিট-আপ অনুষ্ঠিত হয়েছে।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি) শোভন কর্মসংস্থান উন্নয়নের মাধ্যমে খুচরা খাতকে এগিয়ে নিতে ২০২০ সালে ‘প্রাইড’-এর কাজ শুরু করে। এই প্রকল্পের অধীনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড স্বীকৃত দেশের প্রথম খুচরা বিক্রয়ের মডিউল তৈরি করা হয়। খুচরা বিক্রয়ের জন্য প্রান্তিক যুবকদের প্রশিক্ষণ দেওয়া হয়।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় শোভন কর্মপরিবেশ ও প্রান্তিক পর্যায়ে সুবিধা বঞ্চিত নারী ও পুরুষদের বিনামূল্যে রিটেইল সেলসের প্রশিক্ষণ দিচ্ছে এবং কর্মসংস্থানের ব্যবস্থা করে দিচ্ছে। এতে করে যেমন বেকারত্ব দূর হচ্ছে, তেমনি রিটেইল সেক্টরে দক্ষ জনবল তৈরি হচ্ছে। অনুষ্ঠানে বিভিন্ন কোম্পানির মালিক এবং ম্যানেজাররা তাদের অভিজ্ঞতা শেয়ার করেন।

তারা জানান, ব্র্যাক থেকে প্রশিক্ষণ নেওয়া কর্মীরা অন্য কর্মীদের তুলনায় অধিক দক্ষ। তারা ব্র্যাককে ধন্যবাদ জানান এ ধরনের প্রশিক্ষণ দিয়ে দেশে বেকারত্বের হার কমানো এবং দক্ষ কর্মী তৈরি করার জন্য।

বাংলাদেশে খুচরা খাত দ্রুত বিকাশমান। এ খাতে এরই মধ্যে ৮০ লাখেরও বেশি লোকের কর্মসংস্থান হয়েছে। প্রশিক্ষণার্থীদের জন্য উপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করা প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। তাই প্রশিক্ষণার্থীদের জন্য যেসব প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করা হয় ওই সব প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার লক্ষ্যে বৃহস্পতিবার (১ জুন) রাজধানীর নিকেতনে ব্র্যাক লার্নিং সেন্টারের আয়োজিত অনুষ্ঠানে মানব সম্পদ বিভাগের ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, একটি দেশের সামগ্রিক উন্নয়ন তখনই সম্ভব হবে যখন নারী, পুরুষ, প্রতিবন্ধী ব্যক্তি তথা নানাভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের জন্য সমানভাবে দক্ষতা উন্নয়নের মাধ্যমে বেকারত্ব দূরীকরণে উন্নয়নের সুযোগ সৃষ্টি করে দেওয়া সম্ভব হবে।

আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন– মেঘনা গ্রুপের সিএইচআরও আতিক উজ জামান খান, বসুন্ধরা গ্রুপের এজিএম ব্র্যান্ড-কমিউনিকেশন মো. সাইফুল ইসলাম রুবেল, স্বপ্ন এসিআই লজিস্টিকসের হেড অব এইচআর খুরশিদ ইমবিসাত চৌধুরী, বেঙ্গল গ্রুপের এইচআর জেনারেল ম্যানেজার হাসান তায়েব ইমাম, বেক্সিমকোর ম্যানেজার এইচআর এম এম মইনুল ইসলাম, বেঙ্গল গ্রুপের এমপ্লয়ি রিলেশনস অ্যান্ড কালচারের ডেপুটি ম্যানেজার তাসনিম ফাতেমা রহমান, স্বপ্ন এসিআই লজিস্টিকসের এইচআর ডেপুটি ম্যানেজার সাজ্জাদ হোসেন, স্বপ্ন এসিআই লজিস্টিকসের এইচআর ডেপুটি ম্যানেজার মো. আশরাফুল হক, এম আর ইন্টারন্যাশনালের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম এহসান আরিফিন এছাড়াও উপস্থিত ছিলেন আগরার হেড অব এইচআর অ্যান্ড এডমিন আলেয়া পারভীন নীলা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির অপারেশন ম্যানেজার দেবাংশু কুমার ঘোষ। প্রকল্প সম্পর্কে বক্তব্য রাখেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ঢাকা অঞ্চলের ডিভিশনাল ম্যানেজার মোহাম্মদ নাসির উদ্দিন।

/এসএসএইচ/