জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শত বছর পরেও বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন আমাদের অনুপ্রেরণা জোগাবে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনদর্শন তরুণদের পাথেয় হয়ে থাকবে। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বৃহস্পতিবার রাতে (২৫ মার্চ) তথ্য প্রযুক্তি বিভাগ এ সভার আয়োজন করে। পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ বিভিন্ন সূচকে এগিয়ে যাচ্ছে। উন্নয়নের এ ধারা ভবিষ্যতে আরও গতিশীল হবে।

তিনি জানান, বঙ্গবন্ধু সব সময় বলতেন বাংলাদেশের মহামূল্যবান দুটি সম্পদ একটি সোনার মাটি ও অপরটি হলো মানুষ। এ দুটি সম্পদ সঠিকভাবে কাজে লাগিয়ে সোনার বাংলাদেশ গড়ে তুলতে চেয়েছিলেন বঙ্গবন্ধু। এ কারণে বঙ্গবন্ধু সবসময় আমাদের অনুপ্রেরণা ও আদর্শ হয়ে থাকবেন।

করোনায় যখন সারা বিশ্ব অর্থনৈতিকভাবে বিপর্যস্ত তখন বাংলাদেশের তরুণ মেধাবী ছেলেরা অনলাইনে কাজ করছে উল্লেখ করে পলক বলেন- স্বাস্থ্য সেবা, শিক্ষা সম্প্রসারণ, প্রশাসনিক, বাণিজ্যিক, সরবরাহ কার্যক্রম চলমান রেখেছে তরুণেরা। তথ্য প্রযুক্তিতে বেকারদের কর্মসংস্থান হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত ও মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হয়েছে। আগামী দিনের সাংস্কৃতিক মুক্তির আন্দোলন ডিজিটাল প্লাটফর্মে সুসম্পন্ন করতে হবে। শুধুমাত্র প্রযুক্তি নয়, এর সঙ্গে প্রগতিকেও এগিয়ে নিতে হবে। একইসঙ্গে বঙ্গবন্ধুর অসমাপ্ত সাংস্কৃতিক আন্দোলনকে সফল করতে সবার এগিয়ে আসা উচিত।

শিল্পী, সাহিত্যিক, সংস্কৃতিকর্মীসহ সবাই মিলে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, উন্নত, আধুনিক ও আলোকিত বাংলাদেশ গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান জুনাইদ আহমেদ পলক।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এ সময়ে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশী নজরুলগীতি শিল্পী শাহীন সামাদ, মুক্তিযোদ্ধা ও সংগীতশিল্পী রফিকুল আলম, সঙ্গীত শিল্পী এসআই টুটুল, কৌশিক হোসেন তাপসসহ অনেকে। বক্তারা স্বাধীনতার ৫০ বছরের নানা অর্জন নিয়ে বক্তব্য দেন।

একে/ওএফ