পুরান ঢাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা রাসায়নিক কারখানা ও গুদামগুলো নিরাপদ জায়গায় স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে রাজধানীর পুরান ঢাকার শ্যামপুরে ৬ দশমিক ১৭ একর জমির ওপর ৭১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ৫৪টি অস্থায়ী রাসায়নিক গুদাম ভবন নির্মাণ করা হয়েছে। আর এই গুদামগুলো উদ্বোধন করা হবে আজ রোববার (৪ জুন)।

জানা গেছে, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) উদ্যোগে ‘অস্থায়ী ভিত্তিতে রাসায়নিক দ্রব্য সংরক্ষণের জন্য নির্মিত গুদাম’ প্রকল্পের মাধ্যমে পুরাতন ঢাকার শ্যামপুরে অস্থায়ী রাসায়নিক গুদাম নির্মাণ করা হয়েছে। এই কার্যক্রমের উদ্বোধন করতে আজ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছেন, রোববার ১১টায় শ্যামপুরে উজালা ম্যাচ ফ্যাক্টরি লিমিটেড প্রাঙ্গণে স্থানান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে রাসায়নিক পদার্থের গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় ১১৯ জন নিহত হয়। পরবর্তীতে চকবাজারের চুড়িহাট্টায় ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। সেদিনের ঘটনায় ৭৮ জন প্রাণ হারায়। এ দুটি মর্মান্তিক দুর্ঘটনায় সরকারের টনক নড়ে। ভবিষ্যতে রাসায়নিক কারখানা ও গুদামে বিস্ফোরণজনিত দুর্ঘটনা যেন আর না ঘটে, সে লক্ষ্যে সরকার পুরান ঢাকায় অবস্থিত রাসায়নিক পদার্থ-মজুদের গুদাম ও কারখানাগুলো নিরাপদ স্থানে স্থানান্তরের জন্য সিদ্ধান্ত নেয়।

দ্রুততম সময়ের মধ্যে বৈধ ব্যবসায়ীদের বিপজ্জনক কেমিক্যাল সাময়িকভাবে সংরক্ষণের জন্য রাজধানীর শ্যামপুরে বিসিআইসির আওতাধীন উজালা ম্যাচ ফ্যাক্টরির পরিত্যক্ত জায়গায় গুদাম নির্মাণের জন্য শিল্প মন্ত্রণালয় উদ্যোগ নেয়।

প্রকল্পটির বাস্তবায়ন কাজ ২০১৯ সালের মার্চে শুরু হয়। চার বছরের মাথায় সম্প্রতি এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ হয়। এ প্রকল্পের আওতায় ৫৪টি গুদাম এবং তিনতলা বিশিষ্ট দুটি অফিস ভবন নির্মাণ করা হয়েছে।

এএসএস/এমজে