বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পদত্যাগ, বিদ্যুৎ মন্ত্রণালয়ের দুর্নীতি-লুটপাট, লোডশেডিং ও নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে এক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (৫ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এর আয়োজন করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সিপিবি (এম)। এতে সভাপতিত্ব করেন পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডা. এম. এ সামাদ।

সভাপতির বক্তব্যে ডা. এম. এ সামাদ বলেন, দেশে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় লোডশেডিংয়ের কবলে পড়ে জনজীবন অতিষ্ঠ। কয়লার অভাবে আজ থেকে পায়রা বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাচ্ছে। কুইক রেন্টালের নামে হাজার হাজার কোটি টাকা লুটপাট হয়েছে। আমরা মনে করি দুর্নীতি-লুটপাটের কারণেই এই বিদ্যুৎ বিপর্যয়। এই দায় প্রতিমন্ত্রী এড়াতে পারেন না। তাই আমরা তার পদত্যাগ দাবি করছি। পাশাপাশি অবিলম্বে বিদ্যুৎ সমস্যার সমাধান চাই। এছাড়া বিদ্যুৎ বিভাগের দুর্নীতির তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হোক।

তিনি বলেন, সরকার যে বাজেট দিয়েছে এই বাজেট গরীব মারার বাজেট। ধনী লুটেরাদের সুবিধার্থে এই বাজেট দেওয়া হয়েছে। এই বাজেট আমরা প্রত্যাখান করছি। শিক্ষা, কৃষি, স্বাস্থ্য ও শ্রমিকদের সার্বজনীন রেশনিংয়ের জন্য বাজেটের অর্ধেক বরাদ্দের দাবি জানাই।

পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান বলেন, চাল-ডালসহ সব ধরনের নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। সরকারের ছত্রছায়ায় লুটেরাদের সিন্ডিকেট, কালোবাজারি ও লুটপাটের কারণে আজ এই অবস্থা। তিনি সব ধরনের নিত্যপণ্যের দাম কমানোর দাবি জানান।

সমাবেশে আরও বক্তব্য রাখেন পার্টির সহ-সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড তালেবুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মোস্তফা আল খালিদ, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড সামছুল হক সরকার, কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক কমরেড তারেক ইসলাম ইসলাম বিডি, কেন্দ্রীয় সদস্য কমরেড গিয়াস উদ্দিন ও ঢাকা মহানগরের অন্যান্য নেতারা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

কেএ