মাদক মামলায় ছয় মাসের সাজাপ্রাপ্ত আসামি সাদ্দাম হোসেন ওরফে টনি খানকে (২৯) গ্রেপ্তার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (৬ জুন) দিবাগত রাতে রাজধানীর হাতিরঝিল থানা এলাকা থেকে শীর্ষ এ মাদক কারবারিকে গ্রেপ্তার করে র্যাবের একটি দল।

র‍্যাব-২ এর সহকারী পরিচালক এসপি মো. শিহাব করিম জানান, গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত সাজাপ্রাপ্ত পলাতক আসামি সাদ্দাম হোসেন ওরফে টনি খান একজন পেশাদার মাদক কারবারি। ২০২০ সালে বিপুল পরিমাণ মাদকসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয় সে। 

পরে আসামির বিরুদ্ধে বরগুনা জেলার বেতাগী থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় গ্রেপ্তার সাদ্দাম চার মাস কারাভোগ করার পর আদালত থেকে জামিনে মুক্তি নিয়ে নিয়মিত আদালতে হাজিরা না দিয়ে পলাতক হয়। 

পরে মামলাটির তদন্তকারী কর্মকর্তা তদন্ত কার্যক্রম শেষে আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

বিচারিক কার্যক্রম শেষে আদালত আসামি সাদ্দাম হোসেনকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন। 

এছাড়াও তার বিরুদ্ধে বেতাগী থানায় আরো ৪টি জিআর গ্রেপ্তারি পরোয়ানা মুলতবি এবং রাজধানীর ভাটারা থানায় একটি নিয়মিত মামলা রয়েছে। 

গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে সাদ্দাম রাজধানীর বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে পলাতক সাজাপ্রাপ্ত আসামিকে রাজধানীর হাতিরঝিল থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। সাদ্দাম বরগুনা বেতাগীর আলম খানের ছেলে।

জিজ্ঞাসাবাদে সে জানায়, গ্রেপ্তার এড়ানোর জন্য সে দেশের বিভিন্ন স্থানে কখনো দিনমজুর ও অটোরিকশা চালক হিসেবে আত্মগোপনে ছিল। আত্মগোপনে থাকা অবস্থায় সে রাজধানীর হাতিরঝিল এলাকায় মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িত ছিল। সর্বশেষ হাতিরঝিল এলাকায় নিজের নাম পরিবর্তন করে টনি নামে সিএনজি চালাতো এবং উক্ত এলাকায় বসবাস করে আসছিল। পরে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বেতাগী থানায় তাকে হস্তান্তর করা হয়েছে।

জেইউ/জেডএস