নির্ধারিত সময়ের মধ্যে (৭ জুন) মধ্যে ৮০ শতাংশ হজযাত্রীদের ভিসা না হলে বাংলাদেশকে লাল তালিকাভুক্ত করার হুমকি দিয়েছিল সৌদি আরব। এর মধ্যে বুধবার ৮০ শতাংশ ভিসার শতাংশ কোটা পূরণ হয়েছে।‌ আপাতত লাল তালিকাভুক্ত হওয়া থেকে বেঁচে গেলেও দ্রুত সময়ের মধ্যে আরও ২০ শতাংশ ভিসা করাতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে ৮০ শতাংশ ভিসা সম্পন্ন করায় হজ এজেন্সিগুলোকে ধন্যবাদ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বুধবার (৭ জুন) হজ শাখা থেকে চিঠি দিয়ে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ দেওয়া হয়।‌

এর আগে বুধবারের মধ্যে ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা না করানো গেলে জটিলতায় পড়তে পারে বাংলাদেশ, হতে পারে লাল তালিকাভুক্তও। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে এমন তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়ের বার্তার উদ্ধৃতি দিয়ে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলামের সই করা চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, আগামী ৭ জুনের মধ্যে ভিসা ইস্যুর শতকরা ৮০ ভাগ কাজ সম্পাদন করা চাই। এর ব্যত্যয় ঘটলে সৌদি হজ মন্ত্রণালয় যেকোনো ধরনের কার্যকরী পদক্ষেপ নিতে বাধ্য থাকবে।

এর আগে রোববার (৪ জুন) নির্দেশ দেওয়ার পরও তিন দিনের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু না করায় ৯০টি বেসরকারি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেয় ধর্ম মন্ত্রণালয়।

এনএম/কেএ