ট্যুরিজম মাস্টার প্ল্যান (মহাপরিকল্পনা) বাস্তবায়নে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (০৮ জুন) জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৮তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কানিজ ফাতেমা আহমেদ অংশগ্রহণ করেন।

বৈঠকে কক্সবাজার জেলার সেন্টমার্টিন, সোনাদিয়া, পটুয়াখালী জেলার কুয়াকাটা, সোনারচরসহ হাতিয়ার নিঝুম দ্বীপ, ভোলার মনপুরা অঞ্চলে ছোট ছোট দ্বীপ, চট্টগ্রাম, রাঙামাটি, সিলেট ও ময়মনসিংহসহ দেশে পাহাড়ি অঞ্চলগুলোকে পর্যটনবান্ধব স্থান হিসেবে গড়ে তোলার নিমিত্ত বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে ট্যুরিজম মহাপরিকল্পনা বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সমন্বয় করে কার্যক্রম গ্রহণ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

মহেশখালী, কুতুবদিয়া, কুয়াকাটা, মনপুরা ও সুন্দরবন এলাকায় পর্যটকদের জন্য শর্ট টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং (এসটিওএল) সার্ভিসের সম্ভাব্যতা যাচাইকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে সংসদীয় কমিটি। এছাড়া রাঙামাটির কাপ্তাই লেক যথাযথভাবে রক্ষণাবেক্ষণ, ময়মনসিংহের গারো এলাকা, নেত্রকোনার হাওর এলাকা ও সিলেটের জৈয়ন্তিকা পর্যটকদের জন্য সহজে চলাচলের উপযোগী করার সুপারিশ করে।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/কেএ