পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সচিব মো. মশিউর রহমান বলেছেন, ২০৪১ সালের ভিশন পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হলে সংশ্লিষ্ট সবাইকে সরকারের নির্দেশিত ডকুমেন্টস অনুযায়ী কাজ করতে হবে। অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী সবাইকে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। সঠিকভাবে সরকারি আইন-বিধি মেনে কাজ না করলে সেটা হবে অসদাচরণের শামিল। 

বৃহস্পতিবার (০৮ জুন) সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন নির্দেশিকা সংক্রান্ত দিনব্যাপী সেমিনারে সভাপতি ও সঞ্চালকের বক্তব্যে সচিব এসব কথা বলেন।

এসময় তিনি পিপিআর ও পিপিএ সম্পর্কে বিস্তারিত জ্ঞান আহরণে এ সংক্রান্ত বেশি বেশি পড়াশোনা করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন। তিনি বিভিন্ন গ্রেডের কর্মকর্তা কর্মচারীদের এ সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণের ওপরও গুরুত্বারোপ করেন।

দিনব্যাপী কর্মশালায় বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পের সম্ভাব্যতা, সমীক্ষা প্রকল্প, বিনিয়োগ প্রকল্প, কারিগরি সহায়তা প্রকল্প, কারিগরি প্রকল্প, সেক্টর প্রোগ্রাম, আঞ্চলিক/বৈশ্বিক কারিগরি সহায়তা প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন এনইসি-একনেক ও সমন্বয় অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. ইউনুছ মিয়া।

এসময় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম ও প্রদীপ কুমার মহোত্তম, যুগ্মসচিব মো. জাহাঙ্গীর আলম এনডিসি ও মো. হুজুর আলী, উপসচিব সজল কান্তি বনিক, আবু রাফা মোহাম্মদ আরিফ, আশীষ কুমার সাহা, কাজী মোহাম্মদ চাহেল তস্তরী ও মো. আলাউদ্দিন চৌধুরীসহ বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য তিন জেলার নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএইচআর/কেএ