নিজেদের আওতাধীন এলাকায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতিতে ইনটেলিজেন্ট ট্রাফিক কন্ট্রোল ট্রাফিক সিস্টেম ব্যবস্থা চালু করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যে সমীক্ষা প্রতিবেদন প্রণয়নের জন্য ৮ সদস্যের কমিটি গঠন করেছে সংস্থাটি।

শনিবার (১০ জুন) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে ডিএনসিসির সচিব মোহাম্মদ মামুন উল হাসান ৮ সদস্যের এই কমিটি গঠন করে অফিস আদেশ জারি করেন।

ডিএনসিসি সচিব জানান, এই কমিটিতে সভাপতি করা হয়েছে ডিএনসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে। সেই সঙ্গে সদস্য সচিব করা হয়েছে ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের নির্বাহী প্রকৌশলীকে(পুর)। কমিটি সমন্বিতভাবে প্রয়োজনীয় সমীক্ষা করে একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন প্রস্তুত করবেন। কমিটি প্রয়োজন অনুযায়ী যে কোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবেন।

কমিটির বাকি সদস্যরা হলেন, ডিএনসিসির বিদ্যুৎ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী, সিভিল সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী, আইসিটি বিভাগের প্রোগ্রামার, ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ), ট্রান্সপোর্ট কো-অর্ডিনেটর রেজাউর রহমান এবং কমিউনিকেশন অফিসার মিথিলা জেসমিন।

এএসএস/এসকেডি