আসন্ন ঈদুল আজহার ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ (মঙ্গলবার) বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ঈদের সময় মানুষ যাতে সহজে গ্রামে যেতে পারে সে জন্য আমরা ২৭ জুন থেকে ছুটির সুপারিশ করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে মন্ত্রিসভা। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, গত ঈদে আলহামদুলিল্লাহ ভ্রমণটা যথেষ্ট স্বাচ্ছন্দ্য ছিল। অন্যান্য বছরের মতো এতো ভোগান্তি হয়নি। এ বছরও যাতে তেমন হয়, সেজন্য অনেকে মত প্রকাশ করেছেন ঈদের ছুটিটা ২৮ জুন থেকে হবে, যদি ২৭ তারিখ থেকে ছুটি দেওয়া যায়, সেটা কেবিনেট করতে পারে। আমরা কেবিনেটের দৃষ্টি আকর্ষণ করব। যদি কেবিনেট ২৭ তারিখ থেকে ছুটিটা অনুমোদন করে তাহলে মানুষের যাওয়া-আসার চাপ কম পড়বে। একটু নিরাপদে যেতে পারবে। ২৯ তারিখ আমরা ঈদ ধরে নিচ্ছি।

তিনি বলেন, আমরা সুপারিশ করব, এটা যদি গভর্নমেন্ট বিচার-বিবেচনা করে যে দুই-একদিন যদি বাড়িয়ে দেওয়া যায়, তাহলে হয় তো যাতায়াতের মধ্যে চাপটা একটু কম পড়বে। 

মন্ত্রী বলেন, প্রতি বছর একটা সমস্যা হয়, কোরবানির পশুর হাট রাস্তার ওপর। এই বার এটা কঠিনভাবে নিরুৎসাহিত করা হয়েছে। প্রশাসনকে বলা হয়েছে স্থানীয় প্রশাসন যেন অত্যন্ত সচেতন থাকে, কোনো অবস্থাতেই গরুর হাট, কোরবানির হাট রাস্তার ওপর বসার অনুমতি তো দেবেই না, বসতে যাতে না পারে সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনী সচেতন থাকবে।

এমএম/এনএফ