অপহরণ ও ব্ল্যাকমেইলিংয়ের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী উদ্ধার হলেন জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এর ফোন কলে। এ ঘটনায় দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তাররা হলেন, দীন ইসলাম (২৭) ও সাইফুল ইসলাম অপূর্ব (২৮)।

বুধবার (১৪ জুন) জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এর পরিদর্শক আনোয়ার সাত্তার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার সকাল পৌনে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় ৭১ হল থেকে ইতিহাস বিভাগের এক শিক্ষার্থী জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তার হলের জুনিয়র শিক্ষার্থী ইসলামিক স্টাডিজ বিভাগের এক ছাত্র বান্ধবীর সঙ্গে দেখা করতে গতকাল রাতে মালিবাগ গিয়েছিলেন। পরে ভোররাতের দিকে তারা জানতে পারেন, ওই শিক্ষার্থীকে আটক করে রাখা হয়েছে। এসময় তার ফোন নম্বর বন্ধ ছিল তবে তার মেসেঞ্জার অ্যাকাউন্ট ব্যবহার করে পরিচিতজনদের কাছে থেকে টাকা চাওয়া হচ্ছিল। মেসেঞ্জারের মাধ্যমে আটক শিক্ষার্থী জানাচ্ছিলেন তাকে খুব মারধর করা হয়েছে এবং উলঙ্গ করে ছবি তোলা হয়েছে এবং এক লাখ টাকা না পেলে তাকে ছাড়া হবে না।

তিনি আরও জানান, এ অবস্থায় দ্রুত পুলিশি সহায়তার অনুরোধ জানিয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯-নম্বরে ফোন করেন। এসময় ৯৯৯-নম্বরের কলটেকার কনষ্টেবল সায়েমউদ্দীন কলটি রিসিভ করেছিলেন। কনষ্টেবল সায়েম তাৎক্ষণিকভাবে খিলগাঁও থানায় বিষয়টি জানিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেন। ৯৯৯-এর ডিসপাচার এসআই জয়ন্ত ঘরামী সংশ্লিষ্ট থানা পুলিশ এবং কলারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে পুলিশি তৎপরতার আপডেট নিতে থাকেন।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে দক্ষিণ গোড়ানের একটি বাসায় আটক শিক্ষার্থীর অবস্থান সনাক্ত করে খিলগাঁও থানা পুলিশের একটি দল অবিলম্বে ঘটনাস্থলে গিয়ে অপহরণ ও ব্ল্যাকমেইলিংয়ের শিকার আটক শিক্ষার্থীকে (২৩) উদ্ধার করে এবং অপহরণের অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এমএসি/এফকে