‘আমার সন্তানকে মেরে ফেলা হয়েছে, স্ত্রীকে ভুল চিকিৎসা দিয়ে মৃত্যুশয্যায় পাঠিয়ে দেওয়া হয়েছে। আমি কাকে নিয়ে বাঁচব? আমাকেও মেরে ফেলুন। আমার বেঁচে থাকার আর কোনো অবলম্বন নেই।’

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ইডেন কলেজ শিক্ষার্থী মাহবুবা রহমান আঁখিকে ভুল চিকিৎসা দেওয়ার প্রতিবাদ ও ক্ষতিপূরণের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের মানববন্ধনে কান্নাজড়িত কণ্ঠে এইভাবেই বলছিলেন আঁখির স্বামী ইয়াকুব আলী সুমন।

আরও পড়ুন>>সেন্ট্রাল হসপিটালের ভুলে মৃত্যুপথযাত্রী আঁখি, হারালেন নবজাতক 

বৃহস্পতিবার (১৫ জুন) সকাল সাড়ে দশটায় নীলক্ষেত মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সাত কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এসময় ‘নবজাতক হত্যার বিচার চাই, মাহবুবার সুচিকিৎসা চাই’, ‘সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসার বিচার চাই’, ‘চিকিৎসার নামে অর্থ-বাণিজ্য, অবহেলা বন্ধ হোক’ সহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করতে দেখা যায়।

 

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, মাহবুবা রহমান আঁখি ইডেন মহিলা কলেজের গণিত বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসকের অবহেলায় ও হাসপাতাল কর্তৃপক্ষের উদাসীনতার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে গেল। এই দুর্ঘটনার ক্ষতিপূরণ কোনোভাবেই সম্ভব নয়। আমরা এ ঘটনার পূর্ণ তদন্ত সাপেক্ষে বিচার দাবি করছি।

মানববন্ধনে উপস্থিত হওয়া আঁখির সহপাঠী মুনিয়া বলেন, এই মুহূর্তে সন্তান নিয়ে আমাদের সহপাঠীর আনন্দঘন মুহূর্তে থাকার কথা ছিল। কিন্তু সেই জায়গায় হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলা ও ভুল চিকিৎসায় বড় ধরনের খেসারত দিতে হচ্ছে। আমরা এ ঘটনার বিচার দাবি করছি। মাহবুবার সুচিকিৎসার পূর্ণ দায়িত্ব সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষকে নিতে হবে।

এ সময় শিক্ষার্থীদের পক্ষে তিনি ৩ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো—

১. ডাক্তারের অবহেলা এবং ভুল চিকিৎসার কারণে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

২. অবহেলা ও ভুল চিকিৎসায় ভুক্তভোগী ইডেন কলেজ শিক্ষার্থী নবজাতকের মা মাহবুবা রহমান আঁখি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ল্যাব এইড হাসপাতাল সি.সি.ইউতে আছেন। তার সকল চিকিৎসার খরচ সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষে বহন করতে হবে।

৩. ভুল চিকিৎসা ও অবহেলার কারণে নবজাতকের মৃত্যু ও মাহবুবা রহমান আঁখি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে। এর ক্ষতি নিরুপণ করে পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।

আরএইচটি/এমএ