ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

গুলিবিদ্ধ তরুণ সাহাদত হোসেনকে (শ্যামল) ক্ষতিপূরণ দিতে চাচ্ছে না পুলিশ। জাতীয় মানবাধিকার কমিশন পুলিশকে ওই ক্ষতিপূরণ দিতে বলেছিল; কিন্তু পুলিশ বলছে, ‘বিধিমোতাবেক’ অভিযুক্ত পুলিশ সদস্য সরকারি কোষাগারে গুলির খরচ ১৫০ টাকা জমা দিয়েছেন। অভিযুক্তকে দুই ঘণ্টা করে পাঁচ দিন পিটিও করতে হয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

রাষ্ট্র পেল গুলির দাম, কিছুই পেল না গুলিবিদ্ধ তরুণ

জাতীয় মানবাধিকার কমিশনের এক শুনানিতে সাহাদত হোসেনকে ক্ষতিপূরণ না দেওয়া এবং অভিযুক্ত পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার বিষয়টি এসেছে। কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের অসতর্কতায় গুলি খেয়ে একজন মানুষের চিরতরে পঙ্গুত্ব বরণ করার বিষয়টি অত্যন্ত মর্মান্তিক।

আরও পড়ুন >>> সাতমসজিদ সড়কে গাছ কাটা : ‘প্রতিবাদ হবে রক্ত পলাশে রক্ত জবায়’ 

ইমারত বিধিমালা অনুযায়ী উদ্যানে সর্বোচ্চ ৫ শতাংশের বেশি কংক্রিট অবকাঠামো থাকতে পারবে না। আর আন্তর্জাতিকভাবে ২ শতাংশও অনুমোদন করে না। কিন্তু চট্টগ্রাম নগরের ২ নম্বর গেটের বিপ্লব উদ্যানের কংক্রিট অবকাঠামোর পরিমাণ অন্তত ৫৫ শতাংশ।

প্রথম আলো

কংক্রিটের চাপে সবুজের টিকে থাকা দায়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহ জালাল মিশুকের নেতৃত্বে করা এক জরিপে এ তথ্য পাওয়া গেছে। এতে সহায়তা করেন বিভাগের শিক্ষার্থী মো. কাবিরুল সহিদ। গত মে মাসে এ জরিপ করা হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশ প্রসঙ্গ শেষ পর্যন্ত আসবে কি না, তা নিয়ে ব্যাপক কৌতূহল দেখা দিয়েছে।

যুগান্তর

বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে ব্যাপক কৌতূহল

দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠকে সুনির্দিষ্টভাবে বাংলাদেশ প্রসঙ্গ আসা নিয়ে ইতোমধ্যে বিভিন্ন মহল থেকে নানারকম সংবাদ চাউর হয়েছে।

অবশেষে ফাঁস হলো টাঙ্গাইলের স্থানীয় আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম তালুকদার নিক্সন খুনের পরিকল্পনা। এটি চূড়ান্ত করতে নিজ বাসায় খুনি চক্রের সঙ্গে বৈঠক করেন আলোচিত দুই সহোদর-সংসদ-সদস্য তানভীর হাসান ছোট মনির ও গোলাম কিবরিয়া বড় মনি।

যুগান্তর

ক্রসফায়ারের হুমকি দিয়ে কিলিং মিশন

২০২০ সালের ৩১ জুলাই খুন হন গোপালপুরের হাদিরা ইউনিয়ন আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম তালুকদার নিক্সন। তিনি সংসদ-সদস্য তানভীর হাসান ছোট মনিরের নির্বাচনী এলাকার বাসিন্দা। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ার কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল।

দেশে নারী হত্যা ও নির্যাতনে মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। গত দেড় মাসে সারা দেশে নির্যাতনে অন্তত ৬৫ জন নারীর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে হত্যা করা হয়েছে ২৩ জন নারীকে।

কালের কণ্ঠ

দেশে দেড় মাসে ২৩ নারী খুন

অন্যদিকে গত দেড় মাসে শুধু রাজধানীতে সাত নারীকে হত্যা এবং ১০ নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ। পুলিশ ও পারিবারিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

আরও পড়ুন >>> জোশের লাগাম টানতে হবে 

সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচন সামনে রেখে ভেতরে-বাইরে বহুমুখী চাপে জর্জরিত ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিরোধী রাজনৈতিক শক্তি একাট্টা।

প্রতিদিনের বাংলাদেশ

বিতর্কিত মন্ত্রী-এমপিদের তালিকা হচ্ছে

হাইকমান্ডের মতে, ঐক্যবদ্ধ আওয়ামী লীগ অনেক শক্তিশালী। ঐক্যবদ্ধ থাকলে আওয়ামী লীগকে কেউ হারাতে পারবে না। কিন্তু গত পনেরো বছরে ইউনিয়ন পরিষদসহ স্থানীয় বিভিন্ন নির্বাচনে মনোনয়ন বাণিজ্য, নিজের অবস্থান শক্ত করতে অন্য দলের লোক ভেড়ানো এবং তাদের দলীয় পদ-পদবি পাইয়ে দেওয়ার মতো ছোটখাটো অনেক ঘটনায় আওয়ামী লীগ মনোনীত এমপি ও স্থানীয় নেতাদের মধ্যে যে দ্বন্দ্ব-গ্রুপিং তৈরি হয়েছে তাতে শতাধিক নির্বাচনী আসনে ঝুঁকি তৈরি হয়েছে।

এছাড়া ঋণ পরিশোধে আবারো ছাড় কেন্দ্রীয় ব্যাংকের; বাণিজ্যিক ব্যাংকগুলোর আন্তর্জাতিক ঋণ সুবিধা কমে যাচ্ছে; শতাব্দী শেষে হিমালয়ের ৭৫% হিমবাহ গলে যাবে; প্রস্তাবেই বেড়ে গেল চিনির দাম; বন্ধ চিনিকলে ৮ কোটি টাকার শোধনাগার; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।