সদরঘাটে লঞ্চ চলাচল স্বাভাবিক/ ছবি: ঢাকা পোস্ট

হেফাজতে ইসলাম বাংলাদেশের ডাকা হরতালের প্রভাব পড়েছে ঢাকার সদরঘাট লঞ্চ ঘাটে। রোববার (২৮ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত লঞ্চ চলাচল স্বাভাবিকভাবেই চলেছে। কোনো ধরনের আইনশৃঙ্খলার অবনতি ঘটেনি।

যাত্রী কম হলেও নির্বিঘ্নে আসা যাওয়া করতে পারছেন। ঢাকা থেকে চাঁদপুর, বরিশালসহ বিভিন্ন রুটে লঞ্চ চলাচল করছে আগের মতোই।

রোববার (২৮ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত লঞ্চ স্বাভাবিকভাবে চলাচল করে বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ঢাকা নদীবন্দর সদরঘাটের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মো. জয়নাল আবেদীন।

কাউন্টারের দায়িত্বে নিয়োজিত মো. ফারুক হোসেন বলেন, আজকে যাত্রী কম। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক আছে। যাত্রী এলেই লঞ্চ ছেড়ে দেওয়া হয়।

বরিশাল তুষখালীর উদ্দেশে যাওয়ার জন্য ঘাটে অপেক্ষমাণ পূবালী লঞ্চের তত্ত্বাবধায়ক মো. রিপন বলেন, সন্ধ্যার পর বোঝা যাবে যাত্রী কেমন হবে? যাত্রীসংখ্যা এখন কম, তবে হরতালের কারণে।

বরিশালে যাওয়ার জন্য সদরঘাটে আসা মো. ইদ্রিস মিঞা নামে এক যাত্রী বলেন, বাড়ি যাব আজকে, তাই আসছি। লঞ্চ চলাচল তো করছে, তাই যাচ্ছি। হরতাল হলে কী হবে, লঞ্চ তো চলছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ঢাকা নদীবন্দর সদরঘাটের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মো. জয়নাল আবেদীন বলেন, আজকে ২৭টি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে গেছে। ৬১টি লঞ্চ বিভিন্ন রুট থেকে সদরঘাটে এসে পৌঁছেছে। তবে যাত্রী কম আছে, লঞ্চ চলাচল স্বাভাবিক আছে। আগের মতোই লঞ্চ চলাচল করছে। আমাদের চাঁদপুর রুটে স্বাভাবিকভাবেই যাত্রী বেশি হয়। আজও চাঁদপুর রুটে যাত্রী স্বাভাবিক আছে অন্যান্য রুট থেকে।

উল্লেখ্য, বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে শুক্রবার (২৬ মার্চ) বায়তুল মোকাররমে বিক্ষোভ করে হেফাজতে ইসলাম। সেখানে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে তাদের। এ খবর ছড়িয়ে পড়লে চট্টগ্রামে হাটহাজারী মাদরাসার ছাত্ররা বিক্ষোভ মিছিল করেন। সেখানে পুলিশের গুলিতে চার ছাত্রের মৃত্যু হয়। এটিকে কেন্দ্র করে শুক্রবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ হয়। সেখানেও সংঘর্ষে একজনের মৃত্যু হয়। হামলা ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে শনিবার বিক্ষোভ ও রোববার হরতালের ডাক দেয় ইসলামী সংগঠনটি। হরতালে দেশব্যাপী হামলা, ভাঙচুর ও সড়ক অবরোধ করেছেন হেফাজতের নেতাকর্মীরা।

রাজপথে ছিলেন আ.লীগের নেতাকর্মীরা

হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের বিরুদ্ধে অবস্থান নিয়ে রাজপথে সক্রিয় রয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। 

রোববার সকাল থেকেই রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সেখানে হরতালের বিরুদ্ধে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা হরতালবিরোধী বিক্ষোভ মিছিল করেন।

হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে সমাবেশ করছেন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা।

এমটি/এফআর/এমএমজে