মামলার দায়িত্বে থেকেও জব্দ তালিকা ও সিডি যথাযথভাবে পর্যালোচনা না করা এবং ‘অসদাচরণে’র অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিভাগীয় মামলা থেকে অব্যাহতি পেয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পাহাড়তলী জোনের সাবেক সহকারী পুলিশ কমিশনার (এএসপি) পংকজ বড়ুয়া।

রোববার (২৫ জুন) মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

এতে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদায় অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্বরত পংকজ বড়ুয়া (বিপি-৮৯১৪১৬৬ ২১১) সিএমপির পাহাড়তলী জোনের সহকারী পুলিশ কমিশনার (এএসপি) হিসেবে কর্মরত ছিলেন। চট্টগ্রামের সাবেক সহকারী পুলিশ কমিশনার (ডবলমুরিং জোন) মো. আশিকুর রহমান (বিপি ৮৬১৪১৬৬২৩৭), ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত প্রশিক্ষণ কাজে জর্ডানে অবস্থানকালীন ডবলমুরিং জোন, সিএমপি, চট্টগ্রামের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত ছিলেন পংকজ বড়ুয়া। দায়িত্ব পালনকালে হালিশহর থানার মামলা নং- ২০/১৯ ও মামলা নং-০৪/১৯ এর তদন্ত তদারকি প্রতিবেদন দেননি পংকজ বড়ুয়া। এছাড়া হালিশহর থানায় দায়ের করা মামলা নং-০৪/১৯ এর তদন্ত তদারকির দায়িত্বে থাকা সত্ত্বেও উক্ত মামলার জব্দ তালিকা ও সিডি যথাযথভাবে পর্যালোচনা করে তদন্তের ভুল ত্রুটি সংশোধনের ব্যবস্থা না করার অভিযোগ রয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধ বিভাগীয় মামলা রুজু করে ২০২১ সালের ২৬ সেপ্টেম্বর অভিযোগনামা ও অভিযোগ বিবরণী জারি করা হয়। ২০২১ সালের ২৫ অক্টোবর কারণ দর্শানোর জবাব প্রদানপূর্বক ব্যক্তিগত শুনানির আবেদন করেন তিনি এবং  ২০২২ সালের ২২ জুলাই তার ব্যক্তিগত শুনানি গ্রহণ করা হয়।

এতে বলা হয়েছে, কারণ দর্শানোর জবাব, ব্যক্তিগত শুনানিতে পক্ষগণের প্রদত্ত বক্তব্য এবং প্রাসঙ্গিক সকল তথ্যাদি বিবেচনা করে অভিযোগ প্রমাণিত হলে গুরুদণ্ড আরোপের সম্ভাবনা থাকায় আনিত অভিযোগসমূহ তদন্তপূর্বক প্রতিবেদন প্রদানের জন্য চট্টগ্রামের উপ-পুলিশ কমিশনার (পশ্চিম বিভাগ) মো. আব্দুল ওয়ারীশকে ২০২২ সালের গত ২ অক্টোবর ওই বিভাগীয় মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।

তদন্তকারী কর্মকর্তা চলতি বছরের ১২ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিল করেন। সেখানে পংকজ বড়ুয়ার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি বলে উল্লেখ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে তাকে ভবিষ্যতে সরকারি দায়িত্ব পালনের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়ে বিভাগীয় মামলার দায় থেকে অব্যাহতি প্রদান করা হলো।

এমএম/এসকেডি