চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনকে আটক করেছে পুলিশ। সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানার প্রবর্তক মোড়ের ট্রিটমেন্ট হাসপাতাল থেকে তাকে আটক করা হয়। 

চট্টগ্রামের কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চট্টগ্রামে আজকের নাশকতার ঘটনায় তাকে ও তার পিএ মারুফকে আটক করা হয়েছে। চকবাজার থানার একটি চাঁদাবাজির মামলায় শাহাদাতকে গ্রেফতার দেখানো হবে। এর আগে বিএনপি অফিস থেকে নগর মহিলা দলের সভানেত্রীসহ দলটির ১৫ নেতাকর্মীকে আটক করা হয়। 

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিকেলে বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে সমাবেশের আয়োজন করে দলটি। সেখানে একটি মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ও পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচ পুলিশসহ ২০ জন আহত হন। 

বিকেল সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনের সড়কে এ সংঘর্ষের ঘটনা ঘটে। জানা গেছে, পূর্বঘোষিত বিএনপির বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে দলটির চট্টগ্রাম মহানগর কেন্দ্রীয় কার্যালয় নাসিমন ভবনে সমাবেশের আয়োজন করে। সেখানেই দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। 

এ সময় পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপির নেতাকর্মীরা। পুলিশও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের সময় রাস্তায় টেবিলে ও মোটরসাইকেলে আগুন দেন বিএনপির নেতাকর্মীরা।

পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও অগ্নিসংযোগের ঘটনার পর বিএনপি কার্যালয়ে সাঁড়াশি অভিযানে চালিয়ে ১৫ জনকে আটক করেছে পুলিশ। বিকেল ৪টা থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসানের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ পুরো নাসিমন ভবনজুড়ে তল্লাশি চালিয়ে তাদের আটক করে।

কেএম/জেডএস