ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বাংলাদেশকে দেওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের অন্যতম শর্ত ছিল—গত জুনে প্রকৃত (নিট) বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকতে হবে ২ হাজার ৪৪৬ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত জুনে দেশের মোট (গ্রস) রিজার্ভ ছিল ৩ হাজার ১২০ কোটি ডলার।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আইএমএফের শর্ত অনুযায়ী রিজার্ভ নেই বাংলাদেশের

আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ (ব্যালান্স অব পেমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন) অনুযায়ী রিজার্ভ ছিল ২ হাজার ৪৭৫ কোটি ডলার। এর বাইরেও প্রকৃত রিজার্ভের আরেকটি তথ্য আছে, যা প্রকাশ করেনি তারা।

পদ্মা সেতুর কারণে সড়কপথে যোগাযোগ সহজ হওয়ায় দক্ষিণাঞ্চলের মোংলা বন্দর দিয়ে পণ্য পরিবহনে নতুন সুযোগ তৈরি হয়েছে। তাতে সমুদ্রপথে পণ্য পরিবহনে চট্টগ্রামের বৃহৎ অংশীদারিতে কিছুটা ভাটা পড়ছে। অংশীদারি বাড়ছে মোংলা ও পায়রা বন্দরে।

প্রথম আলো

চট্টগ্রামে ভাটার টান, জোয়ারের ঢেউ মোংলা-পায়রায়

সমুদ্রপথে দেশের আমদানি-রপ্তানি পণ্য পরিবহন হয় তিনটি সমুদ্রবন্দর দিয়ে। এই তিন সমুদ্রবন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে সবচেয়ে বেশি পণ্য আনা-নেওয়া হয়। তবে ৯ বছরের ব্যবধানে সমুদ্রপথে পণ্য পরিবহনে চট্টগ্রামের একচেটিয়া অংশীদারি সামান্য কিছু কমেছে।

আরও পড়ুন >>> আইএমএফের ঋণ : ইতিহাস যা বলে 

শিক্ষক, চিকিৎসক ও রেল শ্রমিকদের আন্দোলনে রোববার রাজধানী ঢাকা অচল হয়ে পড়েছিল। লাগাতার আন্দোলনে সৃষ্ট যানজটে নগরবাসী চরম ভোগান্তিতে পড়েন। তবে এ তিন আন্দোলনে শুধু রাজধানী নয়, সারা দেশে প্রভাব পড়ে। বিশেষ করে সারা দেশে রেল যোগাযোগ বিঘ্নিত হয়। ২৫টি ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটে।

যুগান্তর

তিন অবরোধে স্থবির ঢাকা

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে সড়ক অবরোধ করে শিক্ষকরা কর্মসূচি পালন করেন। এতে রাজধানীর প্রাণকেন্দ্র গুলিস্তান-মতিঝিল থেকে শুরু করে শহরের অন্যসব স্থানে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আরও ঘনীভূত হচ্ছে রাজনৈতিক সংকট। দেশি-বিদেশি নানা তৎপরতার পরও বড় দুদল আওয়ামী লীগ ও বিএনপি আগের অবস্থানেই অনড়। সমঝোতার দৃশ্যমান কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না।

যুগান্তর

সংলাপেই সংকট উত্তরণ

সংকট উত্তরণে সংলাপই একমাত্র পথ বলে মনে করছেন সবাই। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সমঝোতাতে আসতেই হবে। অনড় অবস্থান থেকে সরে এক টেবিলে বসলে বেরিয়ে আসবে সমাধানের পথ।

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) আর বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)। দল দুটি রাজনীতির মাঠে অচিন, তবু তাদেরই ভাগ্যের শিকে ছিঁড়ল। জুটছে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন।

সমকাল

অচেনা দুই দলে হাসি, আলোচিতরা নাখোশ

১০ মাসেরও বেশি সময় ধরে যাচাই-বাছাই শেষে ১২ রাজনৈতিক দলের ছোট তালিকা করা হয়েছিল। শেষমেশ নিবন্ধন দেওয়ার ব্যাপারে ‘অখ্যাত’ দল দুটিকে বেছে নিলো ইসি। যারা রাজনীতির মাঠে সক্রিয় থেকে আলোচিত হয়েছে, তারা নিবন্ধন না পেয়ে নিরাশ, নাখোশ।

বাংলাদেশের গভীর সমুদ্রে তেল ও গ্যাস অনুসন্ধানের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি এক্সন মবিল। তাদের প্রস্তাবকে ইতিবাচকভাবে দেখছে সরকার। এক্সন মবিলের প্রস্তাব খতিয়ে দেখতে এবং তাদের সঙ্গে আলোচনায় বসতে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

কালের কণ্ঠ

মার্কিন কোম্পানি এক্সন মবিলের প্রস্তাব নিয়ে এগোচ্ছে সরকার

গভীর সমুদ্রে তেল ও গ্যাস অনুসন্ধানের আগ্রহ দেখিয়ে এ পর্যন্ত দুই দফায় প্রস্তাব পাঠিয়েছে এক্সন মবিল। প্রথম দফায় গত মার্চে পেট্রোবাংলার কাছে প্রস্তাব পাঠায় তারা। সূত্র জানায়, সরকারের উচ্চ পর্যায়ে এই নিয়ে আলোচনা হয় এবং এ নিয়ে সামনে অগ্রসর হওয়ার জন্য নীতিগত সম্মতি পাওয়া যায়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে চার দিন আগে এক্সন মবিল আরেকটি প্রস্তাব পাঠায় জ্বালানি মন্ত্রণালয়ে।

সারা বিশ্বে জনস্বাস্থ্যের জন্য বড় ধরনের উদ্বেগ সৃষ্টি করেছে মশাবাহিত সংক্রামক রোগ ডেঙ্গু। সম্প্রতি এ রোগে মৃতের সংখ্যাও বাড়ছে। এমন পরিস্থিতিতে বিশ্বব্যাপী আলোচনা শুরু হয়েছে ডেঙ্গু প্রতিরোধী টিকা নিয়ে। মূলত এরই মধ্যে অন্তত ২০টি দেশে বিভিন্ন বয়সের মানুষের শরীরে প্রয়োগ শুরু হয়েছে এ টিকা।

বণিক বার্তা

ডেঙ্গু টিকার কার্যকারিতা পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

অন্যান্য দেশ টিকার কার্যকারিতা ও প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করছে আর বাংলাদেশ পর্যবেক্ষণ করছে বৈশ্বিক পরিস্থিতি। সংশ্লিষ্টরা বলছেন, ডেঙ্গুর টিকা বিষয়ে এখনই কোনো সিদ্ধান্তে আসা কঠিন। এর কার্যকারিতা ও প্রতিক্রিয়ার বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। অন্যান্য টিকার মতো গণপরিসরে প্রয়োগের জন্যও অপেক্ষা করতে হবে দীর্ঘ সময়।

জাতীয় নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে ততই উত্তাপ ছড়াচ্ছে রাজনৈতিক অঙ্গনে। তাছাড়া প্রশাসনেও চলছে উত্তাপ। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দুর্নীতি দমন কমিশনও (দুদক) নানা উদ্যোগ নিয়েছে।

দেশ রূপান্তর

দুদকের জালে দেড়শ নেতা

নতুন করে তদন্তের দিকে এগোচ্ছে সংস্থাটি। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের অন্তত দেড়শ নেতার বিরুদ্ধে বিভিন্ন সময়ে আসা অভিযোগগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

আরও পড়ুন >>> সন্নিকটে সংকট, শঙ্কিত কি অর্থনীতি! 

চাপে চ্যাপ্টা দশা দেশের আবাসন খাতের। এ খাতে বড় আঘাত ঢাকার ভবনের উচ্চতা অস্বাভাবিক মাত্রায় কমানো। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর লাফিয়ে লাফিয়ে বাড়ছে নির্মাণসামগ্রীর দাম।

দেশ রূপান্তর

চিড়েচ্যাপ্টা আবাসন নাগালের বাইরে চলে যাবে প্লট-ফ্ল্যাট

চলতি অর্থবছরের বাজেটে ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ এলাকার জমি, বাড়ি, স্থাপনা, ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট অথবা ফ্লোর স্পেস হস্তান্তরে উৎসে কর প্রায় ২৪ গুণ বেড়েছে।

এছাড়া ডিমলায় সংসদ সদস্য আফতাবের ‘মুঠোয়’ দল ও স্থানীয় সরকার; বাসা যাদের কোটর-খোঁড়লে; নির্বাচনী ছকে প্রশাসন সাজাচ্ছে সরকার!; লাশ ফেলে গেল হাসপাতালে; শীর্ষে ইবিএল, অনুক্রমে ব্র্যাক ডাচ্-বাংলা, সিটি ও প্রিমিয়ার; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।