ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ইউক্রেনের বন্দরগুলো থেকে বিনা বাধায় শস্য রপ্তানির বিষয়ে রাশিয়ার সঙ্গে যে চুক্তি হয়েছিল, তার মেয়াদ শেষ হয়ে গেছে গতকাল সোমবার। রাশিয়ার আপত্তিতে নতুন করে আর চুক্তিটি নবায়ন হয়নি।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

গম আমদানিতে নতুন বিপদে বাংলাদেশ

বাংলাদেশে কম দামের সাধারণ আমিষযুক্ত গমের অন্যতম উৎস ইউক্রেন। ইউক্রেনের বিকল্প উৎস ভারত গত বছরের মার্চ থেকে গম রপ্তানি বন্ধ রেখেছে।

গুলশান-বনানী হলো বাংলাদেশের সবচেয়ে দামি আবাসিক এলাকাগুলোর মধ্যে অন্যতম। রাজধানীর এই অভিজাত এলাকায় শীর্ষ ধনীরাই বাস করেন, সেখানে রয়েছে বিভিন্ন করপোরেট অফিস। ওই এলাকায় ফ্ল্যাট-প্লটের দাম আকাশচুম্বী।

প্রথম আলো

গুলশানে জমি কেনায় সর্বনিম্ন কর কাঠায় ২০ লাখ টাকা, অন্য এলাকায় কত

ব্যবসায়ী, আমলা, কূটনীতিক, বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের এই এলাকায় গুলশান-বনানীর কোনো কোনো সড়কে এক কাঠা জমি কিনতে এখন সরকারকে কমপক্ষে ২০ লাখ টাকা কর দিতে হবে। এর নিচে কর হবে না, অর্থাৎ এটাই সর্বনিম্ন হার।

আরও পড়ুন >>> ডেঙ্গুর নতুন হটস্পট : এইবারও কি ব্যর্থ হব? 

সমন্বিত বিএসসি ইন ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রি চালুর দাবিতে ৪২ দিন ধরে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা।

প্রথম আলো

৪২ দিনেও ক্লাসে ফেরেননি ভেটেরিনারির শিক্ষার্থীরা

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে গত ৩০ মে প্রকাশিত সরকারি চাকরিসংক্রান্ত একটি প্রজ্ঞাপনকে কেন্দ্র করে শুরু হয় ওই আন্দোলন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে নন–ক্যাডার কর্মচারী নিয়োগ বিধিমালার কয়েকটি পদে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিকে অন্তর্ভুক্ত না করে সমন্বিত ডিগ্রিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডেঙ্গুতে মৃত্যু নিয়ে স্বাস্থ্য বিভাগের তথ্যে গরমিল দেখা যাচ্ছে। সরকারি পরিসংখ্যানে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা কম দেখানো হচ্ছে। আবার কোথাও মৃত্যু বেশি দেখা যাচ্ছে। একইভাবে আক্রান্তের সংখ্যাও কম পাওয়া যাচ্ছে।

প্রথম আলো

ডেঙ্গুতে মৃত্যুর তথ্যে গরমিল

এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। সঙ্গে মৃত্যুও বাড়ছে। গতকাল সোমবার এক দিনে আরও ৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়াল ১১৪। এর মধ্যে ৬৬ জন নারী এবং ৪৮ জন পুরুষ।

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো শিক্ষক সংকটে ভুগছে। শিক্ষকসংকটসহ নানামুখী সমস্যার কারণে মাধ্যমিকে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। এ অবস্থায় বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ পাননি, এমন প্রার্থীদের (নন ক্যাডার) মধ্যে থেকে সরকারি মাধ্যমিকে বিদ্যালয়ে এক হাজার ৮১৭ জন শিক্ষক নিয়োগের ব্যবস্থা করার জন্য সরকারি কর্মকমিশনের (পিএসসি) কাছে প্রস্তাব দিয়েছে শিক্ষা বিভাগ।

প্রথম আলো

মাধ্যমিকে ১,৮১৭ জন শিক্ষক নন ক্যাডার হিসেবে নিয়োগের উদ্যোগ

মাউশির সূত্রমতে, বর্তমানে সহকারী শিক্ষকদের ১ হাজার ৮১৭টি পদ শূন্য। এ ছাড়া সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী বিদ্যালয় পরিদর্শক-পরিদর্শিকা, সহকারী প্রধান শিক্ষক-শিক্ষিকা পদে প্রায় ৫০০, প্রধান শিক্ষক-শিক্ষিকা ও জেলা শিক্ষা কর্মকর্তা পদে ১১৬ এবং উপপরিচালক পদে ১০টি পদ শূন্য রয়েছে।

ভুল চিকিৎসায় রোগী মৃত্যুর ঘটনায় তিন চিকিৎসককে গ্রেফতারের প্রতিবাদে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে সোমবার রাজধানীসহ সারা দেশে চেম্বারে রোগী দেখা এবং প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দেওয়া বন্ধ করে দেন চিকিৎসকরা।

যুগান্তর

রোগীদের জিম্মি করে চিকিৎসক ধর্মঘট

দেশের লাখ লাখ রোগী পড়েন চরম বিপদে। হাসপাতালে চিকিৎসা নিতে এসে অনেক রোগী জানতে পারেন, চিকিৎসকরা চেম্বার করছেন না। দুদিন ধরে চিকিৎসকদের লাগাতার কর্মসূচিকে অমানবিক বলছেন ভুক্তভোগীরা।

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত দল ৪২। আইনানুযায়ী নিবন্ধিত দলের কেন্দ্রীয় কার্যালয়সহ অন্তত এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় সক্রিয় অফিস থাকা বাধ্যতামূলক। সে হিসাবে অন্তত ২২ জেলায় দলীয় কার্যালয় থাকার নিয়ম।

সমকাল

ইসির নিবন্ধন শর্ত শুধু কাগজে, বাস্তবে নেই

সমকালের অনুসন্ধান বলছে, কেবল ৯টি রাজনৈতিক দলের আছে ন্যূনতম জেলা কার্যালয়। এর মধ্যে আবার আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলনের কার্যালয় সরব থাকলেও বাকিরা জেলায় জেলায় নিষ্ক্রিয়, নীরব। সেই পাঁচটি দলের মধ্যে রয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাকের পার্টি এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি টিম গঠন করে বাজার মনিটরিং বা তদারকির উদ্যোগ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের। কিন্তু ব্যবসায়ীদের অসহযোগিতার কারণে এসব টিমের কার্যক্রম বাজার নিয়ন্ত্রণে তেমন ভূমিকা রাখতে পারছে না।

সমকাল

বাজার তদারকে সহযোগিতা করছেন না ব্যবসায়ীরা

অতি মুনাফাসহ কিছু অনিয়মের বিরুদ্ধে আইনের দুর্বলতার কারণে বড় ধরনের শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া যাচ্ছে না। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে বৈঠকে বাজার মনিটিরং সংক্রান্ত টিমপ্রধানরা এমন চিত্র তুলে ধরেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেনের নেতৃত্বে ১৭ সদস্যের গবেষক দল বাংলাদেশে ক্ষুরা রোগ প্রতিরোধে কার্যকর টিকা উদ্ভাবন করেন।

দেশ রূপান্তর

৮০২ কোটির নিষ্ফল গবেষণা

২০১৮ সালের ১ অক্টোবর এ উদ্ভাবনের জন্য পেটেন্ট, ডিজাইনস ও ট্রেডমার্কস অধিদপ্তরে পেটেন্টের জন্য আবেদন করা হয়। ২০১৮ ও ২০১৯ সালে অধিদপ্তরে যথাক্রমে ১৯টি ও আটটি পেটেন্ট গৃহীত হয়। কিন্তু গবাদি পশুর টিকা-সংক্রান্ত উদ্ভাবনটি ওই দুই বছরে পেটেন্টের জন্য নিবন্ধিত হয়নি।

দেশে এডিস মশাবাহিত ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গতকাল সোমবার এক দিনে ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে। চলতি বছর এক দিনে এটাই সর্বাধিক মৃত্যু। এ নিয়ে এ বছর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১৪।

কালের কণ্ঠ

২৩ বছরের মধ্যে মৃত্যু ও আক্রান্ত সর্বোচ্চ

একই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৫৮৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত ২৩ বছরের প্রথম সাত মাসে এ বছরই সর্বাধিকসংখ্যক রোগীর মৃত্যু হয়েছে এবং হাসপাতালে ভর্তি হয়েছে। এ বছর প্রথম সাত মাসে এ পর্যন্ত ভর্তি হয়েছে ২২ হাজার ৪৬৭ জন রোগী।

আরও পড়ুন >>> আইন মানুষের জন্য নাকি আইনের জন্য মানুষ?

যিনি পড়তে পারেন, অনুধাবন করতে পারেন, মৌখিক ও লিখিতভাবে বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা, যোগাযোগ স্থাপন ও গণনা করতে পারেন, তাঁকেই প্রায়োগিক সাক্ষরতার আওতায় হিসাব করা হয়।

কালের কণ্ঠ

এক যুগে প্রায়োগিক সাক্ষরতা বেড়েছে ১৯.৯৯ শতাংশ

এই মানদণ্ডে দেশে ১১ থেকে ৪৫ বছর বয়সীদের মধ্যে প্রায়োগিক সাক্ষরতার হার ৭৩.৬৯ শতাংশ, যা ২০১১ সালে ছিল ৫৩.৭০ শতাংশ। ১২ বছরের ব্যবধানে এ ক্ষেত্রে প্রয়োগিক সাক্ষরতার হার বেড়েছে ১৯.৯৯ শতাংশ।

এছাড়া চরম আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা এখন কেমন আছে; ক্লাসে ফেরার আহ্বান প্রত্যাখ্যান শিক্ষকদের; ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ আছে; মার্কিন বিধিনিষেধের পরও জনপ্রিয়তা পাচ্ছে না চীনা ইউনিয়নপে; বিদ্যমান কাঠামোর সংস্কার ছাড়া লোকসানের বৃত্ত থেকে বের হতে পারবে না বিদ্যুৎ খাত; শ্যামল গ্রামে যুক্ত হবে নগরের বৈশিষ্ট্য; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।