টাঙ্গাইলের সখীপুরে চাঞ্চল্যকর চাচা-ভাতিজা খুনের রহস্য উদঘাটন করেছে র‍্যাব। একইসঙ্গে অভিযুক্ত দুইজনকে গ্রেপ্তার করেছে সংস্থাটি। তারা হলেন- মোস্তফা মিয়া (২০) ও আলামিন (২৭)।

শুক্রবার (৪ আগস্ট) দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, গত ১৯ জুলাই টাঙ্গাইলের সখীপুরে ব্যবসায়ী শাহজালাল ও তার চাচা মজনুকে নৃশংসভাবে খুন করা হয়। ঘটনায় নিহত শাহজালালের পিতা বাদি হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। যার প্রেক্ষিতে র‍্যাব অভিযানে নামে। এরপর বৃহস্পতিবার (৩ আগস্ট) রাতে রাজধানীর মোহাম্মদপুর ও টাঙ্গাইলের সখীপুর এলাকা থেকে অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়।

র‍্যাব জানায়, অভিযুক্ত মোস্তফা স্থানীয় একটি সমিতি থেকে উচ্চসুদে লোন নেন। লোনের টাকা পরিশোধে মনিহারি ও মোবাইল ব্যাংকিং ব্যবসায়ী শাহজালালের কাছ থেকে অর্থ লুটের পরিকল্পনা করেন। সে অনুযায়ী বাড়ি ফেরার পথে শাহজালালের পথরোধ করে হামলা চালায় মোস্তফা ও তার সহযোগী আলামিন। রড দিয়ে পিটিয়ে তাকে হত্যা করা হয়। এ সময় শাহজালালের চাচা মজনু মিয়া সঙ্গে থাকায় তাকেও একইভাবে হত্যা করা হয়।

খন্দকার আল মঈন জানান, ভিকটিম শাহজালাল টাঙ্গাইলের সখীপুরের হামিদপুর বাজারে দীর্ঘদিন ধরে মনিহারি ও মোবাইল ব্যাংকিংয়ের ব্যবসা করে আসছিলেন। আর শাহজালালের চাচা ভিকটিম মজনু মিয়া এলাকায় কৃষি কাজ করতেন।

গ্রেপ্তারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে তিনি জানান, মোস্তফার পরিকল্পনা ও নেতৃত্বে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। মোস্তফা এবং আলামিন দুজনেই স্থানীয় একটি সমিতির সদস্য ছিলেন। মোস্তফা সমিতি থেকে উচ্চ সুদে বেশকিছু টাকা লোন নেয়। লোনের টাকা পরিশোধ ও পারিবারিক খরচ বহনের জন্য তার বেশকিছু অর্থের প্রয়োজন ছিল।

তিনি আরও জানান, ভিকটিম শাহজালাল যেদিন বাড়িতে রাত্রিযাপন করতেন সেদিন ব্যবসায়িক লেনদেনের টাকা বাড়িতেই রাখতেন। এই বিষয়টি মোস্তফা ও আলামিন জানতেন। তাই শাহজালালের বাড়ি ফেরার পথে আক্রমণ করে টাকা ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করেন মোস্তফা। বিষয়টি আলামিনকে জানালে সেও সম্মতি দেয়। সেই পরিকল্পনামাফিক মোস্তফা ও আলামিন তাদেরকে এলোপাতাড়ি আঘাত করে মৃত্যু নিশ্চিত করে। পরবর্তীতে তারা টাঙ্গাইল, গাজীপুর এবং ঢাকায় আত্মগোপন করে।

র‍্যাব কর্মকর্তা আরও জানান, মোস্তফা টাঙ্গাইল এবং আলামিন ঢাকার মোহাম্মদপুরে আত্মগোপনে ছিল। সেখান থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

এমএসি/এমজে