চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি রফিকুল ইসলাম ওরফে রফিককে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। দীর্ঘ এক যুগ ধরে পলাতক ছিলেন তিনি।

শনিবার (৫ আগস্ট) সীতাকুণ্ড উপজেলার ইউনিটেক্স স্পিনিং লিমিটেড এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

রফিকুলের গ্রামের বাড়ি ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার পশ্চিম লম্বা বিল এলাকায়। তার বাবার নাম আবুল খায়ের।

র‍্যাব জানায়, ২০০৫ সালে রফিকের সঙ্গে ভুক্তভোগী সাবিনা খাতুনের পারিবারিকভাবে বিয়ে হয়। এরপর থেকে বিভিন্ন সময় যৌতুকের দাবিতে রফিক এবং তার পরিবারের লোকজন ভুক্তভোগীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করতে থাকেন। ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বর রমজান মাসে ভুক্তভোগীর পরিবারের লোকজন রফিকের বাড়িতে ইফতারি নিয়ে আসেন। ওইসময় ভুক্তভোগীর বাড়ি থেকে ইফতারি কম পাঠানোর অভিযোগে রফিক ও তার পরিবারের লোকজন সাবিনাকে মারধর করে।

এ ঘটনার পরদিন ভোরে রফিক তার স্ত্রী সাবিনা খাতুনকে বাড়ির পাশে খালপাড়ে ডেকে নিয়ে গলাটিপে শ্বাসরোধ করে হত্যা করে। এরপর সাবিনার মরদেহ খালের পানিতে ফেলে দেয়।

ওই ঘটনায় নিহত সাবিনার ভাই বাদী হয়ে ভূজপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। এরপর পালিয়ে যান রফিক। পলাতক অবস্থায় রফিকের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে দাখিল করে পুলিশ। এরপর বিচারিক প্রক্রিয়া শেষে আসামি রফিককে মৃত্যুদণ্ড প্রদান করেন আদালত।

চট্টগ্রাম র‍্যাবের সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার বলেন, আসামি রফিককে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ভূজপুর থানায় হস্তান্তর করা হয়েছে।

এমআর/এমজে