চট্টগ্রাম সিটি করপােরেশন (চসিক) এলাকায় প্রতিনিয়ত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পরিপ্রেক্ষিতে আক্রান্তদের সেবা দেওয়ার লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন ৫০ শয্যার আইসোলেশন সেন্টার স্থাপনের ঘোষণা দিয়েছে। আগামী ৬ এপ্রিল (মঙ্গলবার) এই সেন্টারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।  

শনিবার (৩ এপ্রিল) বিকেলে লাইব্রেরি ও দুর্যোগ ব্যবস্থাপনা ভবন পরিদর্শন শেষে এই ঘোষণা দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চোধুরী। তিনি বলেন, সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় নগরীর লালদিঘী পাড়ের চসিক লাইব্রেরি ও দুর্যোগ ব্যবস্থাপনা ভবনেই ৫০ শয্যার আইসোলেশন সেন্টারটি স্থাপন করা হবে।

মেয়র বলেন, এখানে রোগীরা বিনামূল্যে চিকিৎসা, ওষুধপত্র-অক্সিজেন সার্পোট, খাবারসহ সব ধরনের প্রয়োজনীয় সুরক্ষা সেবা পাবেন। এছাড়া রোগী পরিবহন ও স্থানান্তরের জন্য সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সার্ভিস থাকবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের চিকিৎসক ডা. সুমন তালুকদারের তত্ত্বাবধানে এই আইসোলেশন সেন্টারে চসিকের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা নিয়োজিত থাকবেন। 

তিনি আরও বলেন, আক্রান্ত রোগীর অবস্থা জটিল হলে তাকে সারিয়ে তুলতে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে বিশেষ পরামর্শ গ্রহণ করা হবে এবং টেলিমেডিসিন সেবারও ব্যবস্থা থাকবে। 

মেয়র বলেন, আইসোলেশন সেন্টার স্থাপনের পাশাপাশি নগরীতে সাধারণ জনগণের সুরক্ষায় বিনামূল্যে মাস্ক, সাবান ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও নগরীর ৪১টি ওয়ার্ডে নির্বাচিত কাউন্সিলরদের তত্ত্বাবধানে কোভিড সুরক্ষায় সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে ও লিফলেট বিতরণ করা হচ্ছে।
 
কেএম/জেডএস