জাতীয় সংসদের ভিআইপি গ্যালারিতে বসে সংসদের অধিবেশন দেখেছেন সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

সোমবার (৪ সেপ্টেম্বর) মাগরিবের নামাজের বিরতির পর তিনি সংসদের ভিআইপি গ্যালারিতে বসে সংসদের অধিবেশন দেখেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাবেক রাষ্ট্রপতির উপস্থিতির বিষয়টি সংসদকে জানান দেন। সংসদ সদস্যরা তাকে করতালি দিয়ে স্বাগত জানান।

বৈঠকে আইন প্রণয়ন কার্যক্রম চলাকালে আবদুল হামিদ সংসদের ভিআইপি গ্যালারিতে প্রবেশ করে। ওই সময় জাতীয় পরিচয় নিবন্ধন আইন উত্থাপন কার্যক্রম চলছিল। আইনটি উত্থাপন প্রক্রিয়া শেষ হওয়ার পরপরই স্পিকার শিরীন শারমিন সাবেক রাষ্ট্রপতির উপস্থিতির কথা জানান দেন। 

স্পিকার বলেন, ‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজকের সংসদের বৈঠক প্রত্যক্ষ করছেন। এসময় সংসদ সদস্যরা তাকে করতালির মাধ্যমে স্বাগত জানান। পরে অন্য একটি ইস্যুতে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। 

তিনি বলেন, ‘গত ৫৩ বছরের ইতিহাসে এই সংসদে যে ঘটনাটা আমরা প্রত্যক্ষ করলাম— সেটা গণতন্ত্রের সৌন্দর্য। সংসদে নীরবে নিবৃত্তিতে একটি অভূতপূর্ব ঘটনা দেখলাম।’

সাবেক রাষ্ট্রপতির প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘এই দেশে একজন স্পিকার ছিলেন। ডেপুটি স্পিকারের দায়িত্বও পালন করেছেন। ডেপুটি লিডার অব দ্য অপজিশন ছিলেন। দুইবার দেশের রাষ্ট্রপতি ছিলেন। কোনো রাষ্ট্রপতির অবসরের পরে সংসদে এসে অধিবেশন প্রত্যক্ষ করেছেন, এটা বোধহয় প্রথম। সেজন্য ওনার থেকে আমরা অনেক কিছু শিখেছি। অনেক কিছু জেনেছি। বাংলাদেশের রাজনীতির গগণে উনি একজন অত্যন্ত সফল রাজনৈতিক ব্যক্তিত্ব। তাকে আমার ব্যক্তিগত পক্ষ থেকে ধন্যবাদ জানাই।’ 
 
এসআর/এমএ