দেশের একাধিক স্থানে শুক্রবার (৯ এপ্রিল) বিকেলের পর থেকে কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। কোথাও কোথাও বজ্রসহ শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

শুক্রবার বিকেলের দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, চৈত্রের এই সময়ে হালকা মেঘ থেকেই বড় ধরনের ঝড়-বৃষ্টি হতে পারে। তাই অনেক আগে থেকে সঠিকভাবে বলা যায় না কখন ঝড়-বৃষ্টি শুরু হবে। তবে আমরা ধারণা করছি বিকেলের পর সন্ধ্যার দিকে একাধিক স্থানে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

আবহাওয়া অফিস জানায়, রাঙ্গামাটি ও কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো  হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব স্থানে ঘণ্টায় ৪৫ কি.মি. বেশি গতিতে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা রয়েছে।

এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে আজ বিকেলের দিকে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক কানাডা প্রবাসী মোস্তফা কামাল পলাশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে দেওয়া এক পোস্টে লিখেছেন, ‘ব্রেকিং নিউজ: আজ শুক্রবার দেশব্যাপী আবারও শক্তিশালী কালবৈশাখী ঝড় ও বজ্রসহ শিলাবৃষ্টি হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।’

তিনি জানান, ‘আজকের পূর্বাভাসের ব্যাপারে ইউরোপিয়ান ইউনিয়ন, আমেরিকা ও জার্মানির তিনটি মডেলে একইসঙ্গে প্রায় একই পূর্বাভাসের কথা নির্দেশ করেছে। ইতোমধ্যেই  ভারতের পশ্চিমবঙ্গ ও নেপালের দক্ষিণ-পূর্ব অংশে কালবৈশাখী ঝড় ও বিদ্যুৎ চমকানো শুরু হয়েছে। এই ঝড় আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে পশ্চিম দিক থেকে বাংলাদেশের খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগ দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

কালবৈশাখী ঝড় দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে বাংলাদেশে প্রবেশ করে দেশের পূর্বে ও দক্ষিণ-পূর্বদিকে অগ্রসর হবে। সময়ের সঙ্গে ও প্রায় মধ্যরাত থেকে ভারতের ত্রিপুরা রাজ্যে প্রবেশ করবে। আজকের কালবৈশাখী ঝড় থেকে প্রচুর বৃষ্টি ও বজ্রসহ শিলা বৃষ্টির কথা নির্দেশ করছে সব আবহাওয়া মডেল। আজকের ঝড় থেকে দেশের কোনো কোনো এলাকায় টর্নেডোও হতে পারে।

দেশের বিভিন্ন স্থানে সম্ভাব্য নিম্নোক্ত সময়ে শক্তিশালী কালবৈশাখী ঝড় ও বজ্রসহ শিলা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে (সময় ২/৩ ঘণ্টা আগে-পিছে হতে পারে)।

রাজশাহীতে সন্ধ্যা ৬টার পর থেকে, রংপুর ও ঢাকা বিভাগে সন্ধ্যা ৭টার পর থেকে শুরু হতে পারে। ময়মনসিংহ বিভাগে রাত ৮টা থেকে ১২ টা, সিলেট বিভাগে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত এ ঝড় হতে পারে। এছাড়া আজ রংপুর বিভাগের জেলাগুলোতে শক্তিশালী কালবৈশাখী ঝড় ও বজ্রসহ শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

একে/ওএফ/জেএস