প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে গ্রাহকের ৭৭ লাখ ৮২ হাজার টাকা আত্মসাতের অভিযোগে পূবালী ব্যাংক লিমিটেড সন্দ্বীপ উপজেলার শিবেরহাট শাখার কর্মচারী আবুল কালাম আজাদের (৩১) বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১৮ অক্টোবর) দুদক চট্টগ্রাম জেলা সমন্বিত-২ কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল মালেক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

আবুল কালাম আজাদ শিবেরহাট শাখার সিনিয়র মেসেঞ্জার কাম গার্ড হিসেবে কর্মরত ছিলেন। তিনি সন্দ্বীপ থানার মুছাপুর ৯ নম্বর ওয়ার্ড বেলাল মাস্টার বাড়ির মো. ইব্রাহীমের ছেলে। 

মামলার এজাহারে উল্লেখ করা হয়- আসামি আবুল কালাম আজাদ ২০২০ সালের ৮ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত ব্যাংকের শিবেরহাট শাখার ২ জন গ্রাহকের সই করা চেক কৌশলে গ্রহণ করে পরে তা ব্যবহার করেন। এছাড়া এ সময়ে ৯ জন গ্রাহকের ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তাদের আইডি এবং পাসওয়ার্ডও কৌশলে জেনে তা ব্যবহার করেন। এর মাধ্যমে তিনি শাখার ১১ জন গ্রাহকের ১১টি ব্যাংক হিসাব থেকে ৭৭ লাখ ৮২ হাজার টাকা আত্মসাৎ করেছেন। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯, ৪৬৭, ৪৬৮ ও ৪৭১ ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪(৩) ধারাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

দুদক চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর উপ-পরিচালক আতিকুল আলম বলেন, অনুসন্ধানে আসামি আবুল কালাম আজাদের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে গ্রাহকের টাকা স্থানান্তর, হস্তান্তর ও আত্মসাৎ করার প্রমাণ পাওয়া গেছে। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি তদন্ত করা হচ্ছে।

এমআর/এসএম