শিশুদের অধিকার রক্ষায় গঠিত হয়েছে শিশুর জন্য ফোরাম। সংগঠনটির উদ্যোগে আগামী ৩০ নভেম্বর আয়োজন করা হবে ‘কনসার্ট ফর চিলড্রেন’।

বুধবার (২৫ অক্টোবর) প্রেস ক্লাবে অপরাজেয় বাংলাদেশ, এক রঙে এক ঘুড়ি, স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও গুড নেইবার্স আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, শিশুর জন্য এই ফোরাম সব শিশুর জন্য সমান অধিকার নিশ্চিত করতে কাজ করবে, যেখানে শিশু অধিকার সুরক্ষায় সব শ্রেণি-পেশার মানুষকে যুক্ত করা হবে। করোনা মহামারিতে শিশুদের লেখাপড়াসহ মানসিক যে ক্ষতি তৈরি হয়েছে, তা এখনো কাটিয়ে ওঠা যায়নি। গ্রাম ও শহরের শিশুদের মধ্যে বিভিন্ন বিষয়ের যে বৈষম্য, তাও নিরসন হয়নি।

সম্মেলনে জানানো হয়, কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের পক্ষ থেকে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসের একটি পরিসংখ্যান তুলে ধরা হয়। যেখানে দেখা যায় উল্লিখিত সময়ে যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে ৩২৯ জন, শিশু বিবাহের শিকার হয়েছেন ২৬০ জন, ধর্ষণের শিকার হয়েছেন ৪৯৩ জন, আত্মহত্যার শিকার হয়েছেন ১৮১ জন। 

সামগ্রিক বিবেচনায় শিশু অধিকার নিয়ে কাজ করার জন্য শিশুর জন্য ফোরাম তৈরি করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর শিশু অধিকার ও সুরক্ষা ক্যাম্পেইনে ‘কনসার্ট ফর চিলড্রেন’র আয়োজন করা হবে। কনসার্টের মাধ্যমে সচেতনতা সৃষ্টি, গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্তত ১ মিলিয়ন মানুষের মধ্যে শিশু অধিকার বিষয়ক বার্তা পৌঁছানো লক্ষ্য।

তাছাড়া কনসার্টের মাধ্যমে প্রাপ্ত তহবিল দিয়ে ৫০০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা সহযোগিতা ও ৫০০ সুবিধাবঞ্চিত কিশোরীকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের ফারজানা ব্রাউনিয়া, অপরাজেয় বাংলাদেশের ওয়াহিদা বানু স্বপ্না, গুড নেইবার্সের মাইদুল, এক রঙা এক ঘুড়ির মুখপাত্র নীল সাধু।

ওএফএ/জেডএস