ফেসবুক-রিলস, ইনস্টাগ্রামে বিভিন্ন অশ্লীল ও কুরুচিপূর্ণ ভিডিও বাংলাদেশের  কৃষ্টি-সংস্কৃতি ধ্বংস করে দিচ্ছে—এমন অভিযোগ করে তা বন্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) চিঠি দেওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

চিঠিতে তিনি বলেন, বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার ভয়াবহ আকার ধারণ করেছে। সামাজিক মাধ্যম ফেসবুকের রিলস ও ইনস্টাগ্রামের মাধ্যমে অশ্লীল ও কুরুচিপূর্ণ এবং নগ্নতা প্রদর্শন হচ্ছে। এর ফলে বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি ধ্বংস ধ্বংসে মুখে। শিশু থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক; সবার জন্য উন্মুক্ত এক মিনিটের এসব শর্ট ভিডিও অস্বস্তিতে ফেলার পাশাপাশি সমাজ ধ্বংস করে দিচ্ছে। 

মহিউদ্দিন আহমেদ বলেন, অথচ গত বছর মেটার রিলস যখন চালু হয় তখন মেটার এশিয়া প্রশান্ত অঞ্চলের ইমাজিং মার্কেটের পরিচালক জর্ডি ফার্নেস বলেছিলেন; বাংলাদেশে ইনস্টাগ্রাম রিলস চালুর ফলে ফেসবুক ব্যবহারকারীরা আরও বেশি বিনোদনমূলক ও সৃজনশীল কন্টেন্ট খুঁজে পাবেন। কিন্তু এসব কন্টেন্ট বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি ও ইতিহাস এবং ধর্মীয় মূল্যবোধের সম্পূর্ণ পরিপন্থী।

তিনি বলেন, বর্তমানে মেটার ফেসবুকের তথ্য মতে তাদের বর্তমানে সারা বিশ্বে চলতি বছরে প্রায় ৩০৩ কোটি ব্যবহারকারী রয়েছে। বিটিআরসির তথ্য মতে  দেশে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা প্রায় ৫২.৮ মিলিয়ন। কিন্তু পরোক্ষভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১২ কোটির অধিক। বিভিন্ন তথ্য মতে ১৬ থেকে ২৪ বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা প্রায় আড়াই কোটি। কিন্তু প্রতিটি পরিবারের অপ্রাপ্ত নাবালক শিশু সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও বিশেষ করে রিলস ব্যবহারকারী। 

পরিবারের সবাই এসব নগ্ন, অশ্লীল ও যৌন উত্তেজনা সৃষ্টিকারী ভিডিও দেখতে না চাইলেও তা দেখতে বাধ্য হচ্ছেন। ফেসবুক কর্তৃপক্ষ এ ব্যাপারে সচেতনতার বা তাদের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হলেও প্রকৃতপক্ষে কোনো প্রকার ব্যবস্থা তারা গ্রহণ করছে না। এর অন্তরালে তাদের বিজ্ঞাপন বাণিজ্য। বাংলাদেশ তাদের কোনো কার্যালয় না থাকা এবং তাদেরকে ইমেইলে বিভিন্ন বিষয়ে উত্তর চাইলেও তারা জবাব দেয় না।

মন্ত্রীর উদ্দেশ্যে চিঠিতে বলা হয়, ইতোমধ্যে আপনি পর্নো ভিডিও কন্টেন্ট যেখানে বন্ধ করে দিয়েছেন। আপনার কাছে সবিনয় অনুরোধ বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি ও ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধা রেখে এই সকল অশালীন কুরুচিপূর্ণ ভিডিও , পাশাপাশি রাজনৈতিক সহিংসতা ও নাশকতার ভায়োলেন্স সৃষ্টিকারী ভিডিও যাতে ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রচার করতে না পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে।

এএসএস/এমএসএ