যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সম্প্রতি সপ্তাহব্যাপী সমাবেশ শেষে বাংলাদেশি হাইকমিশনারকে আইএমএসও’র ভাইস-চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

আগামী ২০২১-২২ তথা দুই বছরের জন্য ২৬ তম (আইএমএসও’র) বিধানসভার ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সাইদা মুনা। তিনি আইএমএসও এবং আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) স্থায়ী প্রতিনিধি। একইসঙ্গে বাংলাদেশি এই দূত কমনওয়েলথ ফাউন্ডেশনের মঞ্জুরি কমিটির সদস্য।

আইএমএসও শীর্ষ স্থানীয় নীতিনির্ধারণকারী একটি সংস্থা। বর্তমানে এই সংস্থাটির ১০৬ সদস্য রাষ্ট্র রয়েছে। সংস্থাটি স্যাটেলাইটের মাধ্যমে দেওয়া যোগাযোগ পরিষেবাগুলোতে জনসাধারণের সুরক্ষার তদারকি করে।

সাঈদা মুনা তাসনিম ২০১৮ সালের শেষের দিকে যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। লন্ডনে দায়িত্ব নেওয়ার আগে তিনি থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

পেশাদার কূটনীতিক সাইদা মুনা তাসনিম বিসিএস ১১ তম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯৩ সালে বাংলাদেশ পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। তিনি এর আগে নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন ও যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ ও বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন।

সাইদা মুনা তাসনিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৮ সালে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। পরবর্তীতে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

এনআই/এইচকে