চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে কার নিয়ে ভীতিকর রেসে মেতে ওঠা দুই চালককে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরের পর নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। একই সঙ্গে রেসে অংশ নেওয়া পাঁচটি প্রাইভেট কার জব্দ করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, নগরের কোতোয়ালি থানার আলকরণ রোডের বাসিন্দা আনসারুল হকের ছেলে মো. আশারাফুল হক (৩৫) ও বাকলিয়া থানার তুলাতলী এলাকার হাজী সোলায়মান সওদাগরের ছেলে মো. এমরান উদ্দিন (২৪)।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহির হোসেন ঢাকা পোস্টকে বলেন, টানেলে রেসের ঘটনায় দুজনকে গ্রেপ্তার এবং পাঁচটি গাড়ি জব্দ করা হয়েছে। এই মামলার এজাহারে থাকা পাঁচ আসামি ইতোমধ্যে আদালত থেকে জামিন নিয়েছেন।

জানা গেছে, গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মেগা প্রকল্প টানেলের উদ্বোধন করেন। পরদিন (২৯ অক্টোবর) সকাল ৬টা থেকে এটি জনসাধারণের যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এদিন মধ্যরাতে হঠাৎ দামি স্পোর্টস কার নিয়ে রেস মেতে ওঠে একদল উঠতি বয়সী তরুণ। টানেলের আনোয়ারা প্রান্তে গাড়িগুলোকে কসরত করতে দেখা যায়। পরে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়, টানেলের ভেতরে কয়েকটি গাড়ি রেসে অংশ নেয়। এসময় একটি গাড়ি আরেকটিকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করে। 

কার রেস ছাড়াও ওইদিন (২৯ অক্টোবর) রাত ৩টার দিকে একটি প্রাডো গাড়ি টানেলের আনোয়ারা প্রান্তে ইউভিএসএস (আন্ডারভেহিকেল স্ক্যানিং সিস্টেম) দিয়ে চেক করার ব্যারিয়ারে ধাক্কা দেয়। এতে ব্যারিয়ার ও প্রাডো গাড়ির সামান্য ক্ষতি হয়। এ ঘটনায় টানেল কর্তৃপক্ষ গাড়িটি জব্দ করে। পরবর্তী সময়ে ১০ হাজার টাকা জরিমানা করে গাড়িটি ছেড়ে দেয় কর্তৃপক্ষ। সবশেষ গত ৩ নভেম্বর টানেলে বাসের সঙ্গে প্রাইভেট কারের সংঘর্ষ হয়। 

এমআর/এসএম