করোনা মহামারীতে লটারি ভাগ্যে নির্ধারণ হবে শিক্ষার্থীদের স্কুল

করোনা মহামারির কারণে এ বছর সরকারি স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।  বুধবার (৩০ ডিসেম্বর) সকাল দশটায় কেন্দ্রীয়ভাবে এ লটারি অনুষ্ঠিত হবে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি লটারির উদ্বোধন করবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর বেলাল হোসাইন এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, লটারির ফলাফল শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেখতে পারবেন। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডেও ফলাফল প্রদর্শন করা হবে।

মাউশি জানিয়েছে, ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে ভর্তিচ্ছুদের ১০ দিন সময় দেওয়া হবে। আসন ফাঁকা থাকলে অপেক্ষমান তালিকা থেকে ভর্তি করা হবে। 

রাজধানীর সরকারি স্কুলগুলোয় ভর্তিতে লটারির তারিখ আগেই ঘোষণা করা হয়েছিল। সেসময় রাজধানীর বাইরের স্কুলগুলোর লটারির তারিখ ঘোষণা করা হয়নি।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে শিক্ষামন্ত্রী প্রেস ব্রিফিংয়ে ৩০ ডিসেম্বর সারাদেশের সরকারি স্কুলে ভর্তিতে লটারির বিষয়টি জানাবেন বলে মাউশি সূত্র জানিয়েছে।

করোনা ভাইরাসের কারণে আসন্ন শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি স্কুলগুলোর সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে লটারি পরিচালনা হবে। এজন্য টেলিটকের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা ১১০ টাকা আবেদন ফি’র বিনিময়ে সর্বোচ্চ পাঁচটি সরকারি স্কুলে আবেদন করতে পেরেছেন।

সারাদেশে মোট ৩৮৬টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে আবেদন নেওয়া হয়েছে। আবেদন জমা পড়েছে ৪ লাখ ৬৭ হাজার ৩২৪টি ।

এনএম/এসআরএস