করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করেছে সরকার। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকার কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু বিধিনিষেধের বাইরে থাকছে পণ্যবাহী এবং পার্সেল ট্রেন। ট্রেনে পণ্য পরিবহনে ইতোমধ্যে প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এ বিষয়ে আগামীকাল (১৩ এপ্রিল) রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন রেলভবনে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য উপস্থাপন করবেন।

বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখা থেকে জানা গেছে, করোনাকালীন পরিস্থিতিতে জরুরি পণ্য পরিবহনের জন্য পণ্যবাহী ট্রেন চলাচল বাড়ানো হবে। এজন্য বাংলাদেশ রেলওয়ে প্রস্তুতি গ্রহণ করছে। 

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার ঢাকা পোস্টকে জানান, বিধিনিষেধ চলাকালে আমরা পণ্যবাহী ট্রেন চালু রাখব। যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকায় আমরা পণ্যবাহী ট্রেনের সংখ্যা বাড়ানোর প্রস্তুতি নিচ্ছি।

আরও পড়ুন- ১৪-২১ এপ্রিল চলাচলে বিধিনিষেধ আরোপ

এদিকে বিধিনিষেধে যাত্রীবাহী সব ধরনের যান চলাচল বন্ধ থাকলেও সড়ক পথে পণ্য পরিবহন চালু থাকবে। এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ ঢাকা পোস্টকে বলেন, যাত্রীবাহী সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। কিন্তু পণ্যবাহী পরিবহন চলাচল করবে।

তিনি আরও বলেন, যাত্রীবাহী পরিবহন চলাচল বন্ধ থাকায় পরিবহন শ্রমিকরা দুর্ভোগে পড়বেন‌। তাদের এই দুর্ভোগ লাঘবের জন্য আমি নিজে পরিবহন শ্রমিকদের খাবার সহায়তা দেবো।

পিএসডি/এমএইচএস