দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। আউয়াল কমিশনের ২৬তম বৈঠকের পরই ঘোষণা করা হয় তফসিল। আর সেসময় নির্বাচন ভবনের সামনে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত নিরাপত্তা বলয়। তবে সন্ধ্যা ৭টা বাজার ঠিক আগ মুহূর্তেই বেঁজে ওঠে পুলিশের সম্মিলিত হুইসেল। সরিয়ে দেওয়া হয় নির্বাচন ভবনের সামনে ও আশপাশের সাধারণ মানুষদের।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টার ঠিক আগে আগারগাঁও নির্বাচন ভবনের সামনে হঠাৎ করেই নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়। সেসময় নির্বাচন ভবনের সামনে শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সাংবাদিক ছাড়া আর কারও উপস্থিতি ছিল না।

কমিশন বৈঠক শেষে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

যদিও তফসিল ঘোষণার আগে থেকেই বন্ধ ছিল আগারগাঁও নির্বাচন ভবনের সামনের সড়ক। আশপাশের অফিসগুলোতে যাতায়াতে কেবল ব্যবহার হচ্ছে গাড়ি। আর সড়কে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন পুলিশ, বিজিবি ও র‍্যাব সদস্যরা। সবমিলিয়ে কঠোর নিরাপত্তায় ঢেকে আছে নির্বাচন কমিশন (ইসি) ভবন।

ইসির সামনে নিরাপত্তায় নিয়োজিত এক পুলিশ সদস্য বলেন, আমরা নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে নিয়োজিত আছি। নির্দেশনা অনুযায়ী- আশপাশের সাধারণ মানুষ, উৎসুক জনতাকে নির্বাচন ভবনের সামনে থেকে সরিয়ে দিচ্ছি।

বুধবার সকাল থেকেই নির্বাচন ভবন ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সমাজসেবা অধিদপ্তরের দিকে ব্যারিকেড বসিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সামনের সড়ক থেকে নির্বাচন ভবনের দিকে আসার সড়কেও ব্যারিকেড বসানো হয়েছে। বিজিবি সদস্যরা টহল দেওয়ার পাশাপাশি ইসির সামনে অবস্থান নিয়েছেন। অতিরিক্ত পুলিশ সদস্যরাও নির্বাচনের ভবনের সামনে অবস্থান করছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বলছে, নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোনো ধরনের নৈরাজ্যকর পরিস্থিতি যেন তৈরি না হয় সেদিকে নজর রেখে তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। আগারগাঁও এলাকায় নির্বাচন ভবন ঘিরে তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এএসএস/এমজে