ইউনেস্কো নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বুধবার (১৫ নভেম্বর) ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে ভোটের মাধ্যমে ২০২৩ থেকে ২০২৭ মেয়াদের জন্য সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

প্যারিসের স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। নির্বাহী বোর্ডের ১৮৪ সদস্যের মধ্যে ১৮১ সদস্য ভোট প্রদান করেন। বাংলাদেশ ১৪৪ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়।

এই জয়ের পর প্যারিসে অবস্থান করা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ নির্বাচনী জয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। তার প্রাজ্ঞ, দূরদর্শী, সাহসী নেতৃত্বে অগ্রগামী বাংলাদেশ আজ বিশ্বসভায় সবার প্রশংসা ও আস্থা অর্জন করেছে।

একইসঙ্গে তিনি ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি অ্যাম্বাসেডর খন্দকার মো. তালহা, দূতাবাসের প্রথম সচিব ওয়ালিদ বিন কাসেম, বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো, পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

ফলাফল ঘোষণার পর ইউনেস্কো মহাপরিচালক অঁদ্রে আজুলে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে অভিনন্দন জানান এবং উভয়ে একযোগে আগামী দিনেও কাজ করবার প্রত্যয় ব্যক্ত করেন।

এনএম/পিএইচ