ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ডুবে যাওয়া বাংলাদেশি ফিশিং ট্রলার মোহনার এক জেলেকে উদ্ধার করে বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।

শনিবার (২৫ নভেম্বর) দুপুরে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় “মিধিলি” এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করা এক বাংলাদেশি জেলেকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্ট গার্ড। 

খন্দকার মুনিফ তকি বলেন, উদ্ধারকৃত জেলের নাম হারনাথ পাল (৫০)। তিনি কক্সবাজার জেলার বিবিরখীল গ্রামের বাসিন্দা।

এর আগে গত ৫ নভেম্বর কক্সবাজারের বাশঁখালী এলাকা থেকে এফবি মোহনা নামে ফিশিং বোটটি ১৮ জন জেলেসহ সমুদ্রে যায়।

গত ১৭ নভেম্বর তাদের ফিশিং বোটটি ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বঙ্গপোসাগরে ডুবে যায়। পরে হারনাথ পাল ডুবন্ত বোটের জেরিকেন ধরে গত ২১ নভেম্বর প্রায় ৫ দিন পর্যন্ত সমুদ্রে ভেসে ছিলেন। এসময় তার সঙ্গী অন্যান্য জেলেরা সমুদ্রে হারিয়ে যায়। তারা এখন পযন্ত নিখোঁজ রয়েছেন। 

পরবর্তীতে একটি ভারতীয় ফিসিং ট্রলার “নরেন্দ্র-২” ভারতীয় উপকূলের পারাদ্বীপ থেকে ৭০ মাইল দক্ষিণে তাকে উদ্ধার করে এবং গত ২৩ নভেম্বর ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS BHARAT এর কাছে হস্তান্তর করে। 

এরই ধারাবাহিকতায় ভারতীয় কোস্ট গার্ড গত ২৪ নভেম্বর (শুক্রবার) বেলা ৩ টায় উভয়দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে উদ্ধারকৃত জেলেকে ICGS BHARAT কর্তৃক বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে। ওই জাহাজ কর্তৃক জেলেকে প্রয়োজনীয় খাবার ও চিকিৎসা সেবা প্রদান করে। বর্তমানে তিনি শারিরীকভাবে সুস্থ আছেন। 

তিনি আরও বলেন, পরবর্তীতে, উদ্ধরকৃত জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি বেইস মংলা এনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মংলা দিপঙ্কর দাসের কাছে হস্তান্তর করা হয়।

জেইউ/এমএসএ