বাংলাদেশ বিমানবাহিনীর ৮৩তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি-২০২৩ বি কোর্সের কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন)-২০২৩ মঙ্গলবার (২৮ নভেম্বর) যশোরের বিমানবাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। তিনি গ্র্যাজুয়েটিং অফিসারদের মধ্যে ফ্লাইং ব্যাজ ও বিভিন্ন ট্রফি বিতরণ করেন। এছাড়াও বিমানবাহিনীর এক কর্মকর্তাকে মৌলিক নেভিগেশন প্রশিক্ষণ সমাপ্তি উপলক্ষ্যে নেভিগেশন ব্যাজ প্রদান করা হয়।

অফিসার ক্যাডেট এম. শাহেদুল ইসলাম ৮৩তম বাফা কোর্স সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’, অফিসার ক্যাডেট আমান হোসেন উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ‘বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি’ এবং অফিসার ক্যাডেট হিমাল কে সি জেনারেল সার্ভিস প্রশিক্ষণে কৃতিত্বের জন্য ‘কমান্ড্যান্টস্ ট্রফি’ লাভ করেন।

৮৩তম বাফা কোর্সে (গ্রাউন্ড ব্রাঞ্চ) সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট নাদিরা শামস্ লাবীবা ‘বিমানবাহিনী প্রধানের ট্রফি’ লাভ করেন।

এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান এবং কিলো ফ্লাইটের সদস্যরাসহ সকল বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ এবং তার স্বপ্ন ও দূরদৃষ্টিকে সামনে রেখে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা ও দিকনির্দেশনায় বিমানবাহিনীকে একটি শক্তিশালী ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে বিমানবাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে, ‘ফোর্সেস গোল-২০৩০’ অনুযায়ী বাহিনীতে সংযোজিত হচ্ছে নতুন সব সর্বাধুনিক বিমান এবং সরঞ্জামাদি।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ বিমানবাহিনী নিজস্ব জনবল, প্রযুক্তি ও কারিগরি দক্ষতা ব্যবহার করে যুদ্ধ বিমানের ওভারহোলিং করতে সক্ষম।

তিনি আরও বলেন, বিমানবাহিনী একাডেমির বিশ্বমানের প্রশিক্ষণের কারণে বিশ্বের বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে, যা দৃষ্টান্তমূলক।

তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ বিমানবাহিনী একাডেমির সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ কুচকাওয়াজের মাধ্যমে ১৮ জন মহিলা এবং একজন নেপালি ও একজন জাম্বিয়ান অফিসার ক্যাডেটসহ মোট ৯৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন।

অফিসার ক্যাডেট একাডেমি সিনিয়র আন্ডার অফিসার মাহমুদ আল ইয়ামিন আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন। কুচকাওয়াজ শেষে বিমানবাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের মনোজ্ঞ আকর্ষণীয় ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়।

বিমানবাহিনী একাডেমিতে প্রথমবারের মতো বিমানবাহিনীর চৌকশ প্যারাট্রুপারদের হেলিকপ্টার হতে দৃষ্টিনন্দন প্যারা জাম্পিং অনুষ্ঠিত হয়।

অন্যদের মধ্যে সংসদ সদস্য, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা, বৈদেশিক মিশনের কূটনীতিকরা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসএসএইচ