দেশে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার ঘোষিত সাত দিনের বিধিনিষেধের (১৪-২১ এপ্রিল) মধ্যে যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য মুভমেন্ট পাসের (চলাচল পাস) ব্যবস্থা করছে বাংলাদেশ পুলিশ। তবে উদ্বোধনের দিন সকাল থেকেই এ পাস ইস্যু করতে হিমশিম খাচ্ছে পুলিশ।

৩৩ ঘণ্টায় এ পর্যন্ত মোট সাত কোটি ৮১ লাখ নাগরিক মুভমেন্ট পাস নেওয়ার জন্য ওয়েবসাইটে প্রবেশ করেছেন। এত সংখ্যক হিটের কারণে ওয়েবসাইটটিতে আবেদনের ধীরগতি দেখা দিয়েছে।

পুলিশ সদরদফতর জানায়, বুধবার (১৪ এপ্রিল) সন্ধ্যা ৭টা পর্যন্ত ওয়েবসাইটে সাত কোটি ৮১ লাখ হিট হয়েছে। সে হিসাবে, প্রতি মিনিটে হিট হয়েছে ২১ হাজার ৩৩৭টি। তবে তাদের সবাই পাসের জন্য আবেদন করেননি।

গত ৩৩ ঘণ্টায় তিন লাখ ১০ হাজার জন মুভমেন্ট পাসের জন্য আবেদন করেছেন। এর মধ্যে ২ লাখ ৫০ হাজার জনের নামে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকালে উদ্বোধনের পরপরই পুলিশের movementpass.police.gov.bd ওয়েবসাইটটিতে প্রবেশে বিড়ম্বনায় পড়তে হয়েছে অনেককে। বারবার চেষ্টা করেও অনেকে ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি। অনেকে প্রবেশ করতে পারলেও ‘৫০৪ গেটওয়ে টাইম-আউট’ বার্তা দেখানো হয়েছে।

পুলিশ সদরদফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা ঢাকা পোস্টকে বলেন, অনেকেই সাইটে একসঙ্গে নক করছেন। এ জন্য সাইটে কিছুটা ধীরগতি দেখা দিয়েছে। তবে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা সাইটের গতি বাড়ানোর কাজ করছে।

এর আগে, মঙ্গলবার সকালে পাসের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

এমএসি/এফআর