আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ দেখতে চায় বিদেশিরা। সরকারও এ ব্যাপারে বদ্ধপরিকর। তবে বিএনপি এ নির্বাচনে অংশ না নেওয়ায় অনেকের প্রশ্ন এবারের জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি না? প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এ ব্যাপারে বলেন, অংশগ্রহণ মানে বিএনপিকে নিয়েই নির্বাচন করতে হবে তা নয়। সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে পারলেই নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) তার নির্বাচনী এলাকা দোহারে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, বিএনপি যখন নির্বাচন বানচালের ষড়যন্ত্র শুরু করে তখন আমি অনেক বিদেশিদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছি। তাদের দাবি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমি বিদেশিদের বলেছি, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে, তবে শান্তিপূর্ণ হবে কি না তার নিশ্চয়তা দেওয়া যায় না। কারণ বিএনপি যেসব কর্মকাণ্ড করছে তাতে দেশের শান্তি নষ্ট হচ্ছে।

সালমান এফ রহমান দাবি করেন, আওয়ামী লীগ টানা ১৫ বছর ক্ষমতায় আছে বলেই দেশে অনেক বড় বড় অবকাঠামোর উন্নয়ন সম্ভব হয়েছে। এখন সবার ঘরে ঘরে বিদ্যুৎ আছে। অস্বীকারের সুযোগ নেই আমাদের সবার ব্যক্তিগত জীবনে ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে অনেক উন্নয়ন হয়েছে।

তবে বিএনপি নেতারা আসন্ন নির্বাচন বন্ধ করতে না পেরে যে ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও জ্বালাও পোড়াও শুরু করেছে তাতে দেশের শান্তি নষ্ট হচ্ছে বলেও মনে করেন ঢাকা-১ আসনের এ আওয়ামী লীগের প্রার্থী। সেইসঙ্গে জনগণকে এ ব্যাপারে সতর্ক থাকার পাশাপাশি সহিংসতাকারীদের ধরে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সোপর্দ করার পরামর্শ দেন তিনি।

নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তার নির্বাচনী এলাকার প্রবাসী বাংলাদেশিসহ তরুণ প্রজন্মের জন্য নানা উন্নয়ন প্রকল্পের পরিকল্পনার কথাও জানান। এসময় তিনি বলেন, দোহার-নবাবগঞ্জের অনেক মানুষ প্রবাসে থাকেন। প্রবাসীরা দেশে ফেরত আসলে কি করবেন তা নিয়ে নানা সমস্যায় পড়েন। তারা কোনো প্রকল্প শুরু করতে চাইলে আমি সহযোগিতা করবো। কিংবা বিদেশে যাওয়ার সময় তারা যেন দালালদের দ্বারা ক্ষতিগ্রস্ত না হন সে ব্যাপারেও সহযোগিতা করা হবে। একইসঙ্গে নারী উদ্যোক্তাদের জন্য নানা ধরনের সহযোগিতার আশ্বাস দেন সালমান এফ রহমান।

এর আগে সোমবার লিফলেট বিতরণের মধ্য দিয়ে ঢাকা-১ আসনে নির্বাচনী প্রচার শুরু করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালমান এফ রহমান। সকাল থেকেই নবাবগঞ্জের বিভিন্ন ইউনিয়ন, গ্রামে গ্রামে লিফলেট বিতরণ করেন স্থানীয় সংসদ সদস্য সালমান এফ রহমান। এসময় তিনি স্থানীয় ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান।

এসআই/পিএইচ