ঢাকায় যাত্রীবাহী ট্রেনে অগ্নিসংযোগে চার ব্যক্তির প্রাণহানির ঘটনায় জড়িতদের নিরাপত্তা বাহিনী খুঁজে বের করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

চলন্ত ট্রেনে আগুনে মা তার সন্তানকে জড়িয়ে ধরে অঙ্গার হয়ে গেছেন। যারা এই নাশকতা করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, এই ধরনের ছবি দেখলে যারা মানুষ, তাদের হৃদয় বিচলিত হয়ে ওঠে, তাদের বুক থেকে ঢুকরে কান্না বেরিয়ে আসে। মানুষ মাত্রই এমনটা হবে। তবে যারা অমানুষ, যারা জানোয়ার, তারাই এসব ঘটনা ঘটাতে পারেন। যারা এ কাণ্ড ঘটিয়েছে, নিরাপত্তা বাহিনী তাদের খুঁজে বের করবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব একটি সুন্দর নির্বাচন করা। তারা সর্বাত্মক সেই চেষ্টা করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তারা নিরাপত্তা বাহিনীকে সেই নির্দেশনা দিচ্ছে। এ ক্ষেত্রে যা করা উচিত, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাই করবে। আমাদের নিরাপত্তা বাহিনী অনেক দক্ষ, তারা অনেক নির্বাচন করে, অনেক সহিংসতা মোকাবিলা করেছে।

নাশকতার মধ্যে সুষ্ঠু নির্বাচন কী হবে? জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন অবশ্যই সুন্দরভাবে হবে। যারা নাশকতা করছেন, জনগণ তাদের প্রতিহত করবে। নিরাপত্তা বাহিনীতো রয়েছেই। তারা দক্ষ। নাশকতার শেকড় খুঁজে বের করে ব্যবস্থা নেবে। গাজীপুরে যারা রেল লাইন উপড়ে ফেলেছেন, তাদের শনাক্ত করে ধরা হয়েছে। ওই এলাকার যুবদলের নেতা এই ঘটনা ঘটিয়েছে। সবাই জানেন। যতগুলো শনাক্ত করে ধরা হয়েছে, তারা হয় ছাত্রদল কিংবা যুবদল বা স্থানীয় বিএনপির কোনো নেতা।

“দেশের বাইরে থেকে তাদের ধ্বংস করার নির্দেশনা দেওয়া হচ্ছে, তারা ধ্বংস করছেন। পাশাপাশি আপনারা দেখেছেন, বিএনপিতে যারা দেশকে ও দলকে ভালোবাসে, তারা দ্বিধাদ্বন্দ্বে আছে, বিএনপি ভেঙে আরও দুটি নতুন দল তৈরি হয়েছে, সেটাও আপনারা দেখেছেন। বিএনপির অনেক নেতা নির্বাচনে অংশ নিচ্ছেন, আপনারা জানেন। তারা যখন নিজের দলকে গোছাতে ব্যর্থ হয়েছে, তখন তারা সর্বশেষ হাতিয়ার হিসেবে মানুষ হত্যার চেষ্টা করছে।”

এসএইচআর/এসএম