চট্টগ্রাম জেলার হাটহাজারী থানার কুয়াইশ এলাকায় অভিযান চালিয়ে অশ্লীল ছবি ও ভিডিও ধারণ করে শিক্ষার্থীকে ব্ল্যাকমেইল করার অপরাধে আয়াতুল ইসলাম (৩৫) নামে এক শিক্ষককে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

শুক্রবার (১৬ এপ্রিল) ঢাকা পোস্টকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. আনোয়ার হোসেন ভূঞা। গ্রেফতারকৃত আয়াতুল ইসলাম রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার মুসলিম ব্লকের ফয়জুল হকের ছেলে।।

র‌্যাব কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, ২০১৮ সালে চট্টগ্রাম শহরের নিউরন ইংলিশ স্কুলের সাবেক শিক্ষক আয়াতুল ইসলাম ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর কিছু অশ্লীল ভিডিও ধারণ করেন। একপর্যায়ে তা মেয়েটিকে দেখান। ভিডিওটি তার বন্ধু-বান্ধবকে পাঠিয়ে দেওয়া এবং ইন্টারনেটে ভাইরাল করে দেওয়ার হুমকি দেন তিনি।

এই র‍্যাব কর্মকর্তা আরও বলেন, প্রায় তিন বছর ধরে মেয়েটিকে ব্ল্যাকমেইল করে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করতে থাকেন আয়াতুল। একপর্যায়ে মেয়েটিকে ইচ্ছার বিরুদ্ধে ইমো, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে তার অশ্লীল ছবি পাঠাতে বাধ্য করেন তিনি। দীর্ঘ প্রায় তিন বছর ধরে আয়াতুলের এরূপ ব্ল্যাকমেইলের শিকার হয়ে শিশু মেয়েটি মানসিকভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়ে। 

তিনি বলেন, র‌্যাব-৭ গোপনে সংবাদটি জানতে পেরে ঘটনার সত্যতা পাওয়ায় যৌন নিপীড়নকারী শিক্ষক আয়াতুল ইসলামকে বৃহস্পতিবার দিবাগত রাতে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আয়াতুল নাবালিকা শিশুটিকে ব্ল্যাকমেইল করে যৌন হয়রানি ও নিপীড়ন করার কথা স্বীকার করেছে। তার মোবাইল ফোন থেকে মেয়েটির শতাধিক অশ্লীল ছবি উদ্ধার করা হয়েছে। তাছাড়া আয়াতুলের ফেসবুকে ও ম্যাসেঞ্জারে শিশু ছাত্রীটির কুরুচিপূর্ণ অনেক অশ্লীল ছবি দেখা গেছে।

যৌন নিপীড়নকারী এ শিক্ষকের বিরুদ্ধে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

কেএম/আরএইচ/জেএস