নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের সাজা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক ড. আসিফ নজরুল বলেছেন, আমাদের সন্দেহ আছে, এটা ন্যায়বিচার হয়েছে কি না?  

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ড. মুহাম্মদ ইউনূসের সাজা হওয়ার পর শ্রম আদালতের বাইরে সাংবাদিকদের এসব কথা বলেন আসিফ নজরুল। আদালত ড. মুহাম্মদ ইউনূসকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। তবে আপিল করার শর্তে ড. ইউনূসসহ আসামিদের এক মাসের জামিন দেওয়া হয়েছে।

অন্য আসামিরা হলেন— গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান। তাদেরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

রায়ের পর আসিফ নজরুল সাংবাদিকদের বলেন, আমরা এখানে সুশীল সমাজের পক্ষ থেকে এসেছি স্যারের প্রতি সংহতি জানাতে। আমরা মনে করি, ড. ইউনূসের বিচার চলাকালে এবং এর আগে ক্ষমতাv সর্বোচ্চ পর্যায় থেকে উনার বিরুদ্ধে জঘন্য মিথ্যাচার ও অপপ্রচার করা হয়েছে। 

তিনি বলেন, যেভাবে শ্রম আদালত বসেছে, অস্বাভাবিক ঘন ঘন শুনানি হয়েছে... অস্বাভাবিক দ্রুততায় রায় হয়েছে। আমাদের সন্দেহ আছে, এটা ন্যায়বিচার হয়েছে কি না। আর স্যারের প্রতি সংহতি জানাতে এবং বাংলাদেশের মানুষের স্যারের প্রতি যে ভালোবাসা আছে সেটার প্রতিনিধিত্ব করার জন্য আমরা এখানে উপস্থিত হয়েছি। 

জেইউ/এনএফ