পণ্যের জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) নতুন মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন এস এম ফেরদৌস আলম। এর আগে তিনি নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিএসটিআইয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এস এম ফেরদৌস আলম ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অনুষদে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৯ সালে তিনি উদ্যানতত্ত্ব বিষয়ে এমএস ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তী সময়ে বিসিএস (প্রশাসন) ক্যাডারের ত্রয়োদশ ব্যাচে যোগদান করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এ মেধাবী ছাত্র। বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে মাঠ প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয়সহ বিভিন্ন সেক্টরে সততা, ন্যায়-নিষ্ঠা ও সফলতার সাথে দায়িত্ব পালন করেন তিনি।

তিনি সহকারী কমিশনার (ভূমি), ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট, দ্রুত বিচার আদালতের ম্যাজিস্ট্রেট, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, এডিসি (জেনারেল), এডিসি (শিক্ষা), এডিসি (রাজস্ব), এডিএম, হিসেবে বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করেন। তাছাড়া উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ হিসেবে সিনিয়র সহকারী সচিব পল্লী উন্নয়ন সমবায় বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, উপসচিব ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, উপসচিব সড়ক ও মহাসড়ক বিভাগ, যোগাযোগ মন্ত্রণালয়; পরিচালক, জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা (নেকটার) বগুড়া; পরিচালক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ; যুগ্মসচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া, সরকারের অতিরিক্ত সচিব হিসেবে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

ফেরদৌস আলম উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণের জন্য ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, চীন ও সৌদি আরব সফর করেন। ব্যক্তি জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক। তার সহধর্মিণী অধ্যাপনা পেশায় নিয়োজিত আছেন।

এসআই/কেএ