সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের লোগো

শ্রম আইনের দৈনিক কর্মঘণ্টা ও ওভার টাইম সংক্রান্ত ধারার প্রয়োগ স্থগিত করে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি বাড়ানোতে তীব্র নিন্দা জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। একই সঙ্গে ওই প্রজ্ঞাপন বাতিলেরও দাবি জানিয়েছে সংগঠনটি। 

শনিবার (১৭ এপ্রিল) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই নিন্দা ও দাবি জানানো হয়। বিবৃতিতে সংগঠনটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল বলেন, সরকারের শ্রম মন্ত্রণালয়ের মজুরি বোর্ড বিভাগ ১৩ এপ্রিল শ্রম আইনের ৩২৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে দৈনিক কর্মঘণ্টা ও ওভারটাইম সংক্রান্ত শ্রম আইনের ১০০, ১০২ এবং ১০৫ নং ধারা ১৭ এপ্রিল থেকে পরবর্তী ৬ মাসের জন্য স্থগিত করে প্রজ্ঞাপন জারি করেছে।

‘সরকারের এই প্রজ্ঞাপন শ্রমিকের ওপর অতিরিক্ত চাপ তৈরি করে অল্প শ্রমিককে অধিক সময় খাটিয়ে উৎপাদন করানোর সুযোগ তৈরি করবে। এছাড়া শ্রমিকদেরকে চাকরিচ্যুত করার প্রবণতাকে উৎসাহিত করবে।’

তারা আরও বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকারি-বেসরকারি অফিস-আদালত, মার্কেট, গণপরিবহনসহ বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। এই লকডাউনের মধ্যেও উৎপাদনের স্বার্থে কারখানা বন্ধ করা হয়নি। চাকরি হারানোর ভয়ে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে হেঁটে কষ্ট করে উৎপাদন কাজ চালু রেখেছে। এই সময় শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি কমানোর জন্য পর্যাপ্ত বিশ্রাম এবং ৮ ঘণ্টা কাজের বিপরীতে জীবনধারণের জন্য প্রয়োজনীয় উপার্জন নিশ্চিত হওয়া জরুরি।

বিবৃতিতে বলা হয়, যে সময়ে সরকারের দায়িত্ব ছিল শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা, সেই সময় শ্রমিকদের জীবন ও স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি ন্যূনতম গুরুত্ব না দিয়ে জারিকৃত এই প্রজ্ঞাপন, অল্প শ্রমিকের উপর অতিরিক্ত কাজের বোঝা চাপিয়ে মুনাফা নিশ্চিত করার কৌশল কার্যকর করতে মালিকদের হাতকে শক্তিশালী করবে। অবিলম্বে শ্রমিক স্বার্থ বিরোধী এই প্রজ্ঞাপন বাতিলের দাবি জানাচ্ছি আমরা।

এমএইচএন/এইচকে