৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি বলছে, ভোটের দিন সব ধরনের নেটওয়ার্ক সচল রাখতে আগে থেকেই বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সব টেলিকম অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়।

একইসঙ্গে টেলিকম অপারেটরদের জরুরি নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণের জন্য নিয়োজিত যানবাহন চলাচল নিশ্চিত করতে বিটিআরসি সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গেও প্রয়োজনীয় সমন্বয় সাধন করে।

বিটিআরসি বলছে, নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য আগে থেকেই সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অবহিত করা হয়।

আর বিটিআরসির নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট সব মোবাইল, টাওয়ার-কো, এনটিটিএন, আইএসপি, আইআইজি, আইসিএক্স, আইজিডব্লিউ প্রভৃতি অপারেটগুলোর গুরুত্বপূর্ণ সাইট, পপ, হাব-সাইটসহ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণসহ স্ব স্ব টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক নেটওয়ার্ক নিশ্চিত করতে কার্যক্রম গ্রহণ করা হয়।

৭ জানুয়ারি মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করার অংশ হিসেবে টেলিকম অপারেটররা ৫ থেকে ৭ জানুয়ারি সার্বক্ষণিক নেটওয়ার্ক মনিটরিং, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত রাখতে পোর্টেবল ও ডিজেল জেনারেটরের ব্যবস্থাকরণ, নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির ব্যবস্থাকরণ, প্রয়োজনীয় মোবাইল বিটিএসের ব্যবস্থাকরণসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়।

এ ছাড়া টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক মনিটরিং ও প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রণয়নসহ সার্বিকভাবে সব কার্যক্রম সুচারুরূপে পর্যবেক্ষণের জন্য বিটিআরসি কর্মকর্তাদের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করা হয়। গঠিত মনিটরিং সেলে দায়িত্বরত কর্মকর্তারা সার্বক্ষণিক নির্বাচন কমিশনসহ সব টেলিকম অপারেটরের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সার্বিক পরিস্থিতির তত্ত্বাবধান ও প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন।

সবমিলিয়ে বিটিআরসির মনিটরিং সেলে দায়িত্বরত কর্মকর্তাদের সার্বিক পর্যবেক্ষণ, তদারকি ও দিকনির্দেশনা প্রণয়নের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন দেশব্যাপী নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করা সম্ভব হয়েছে বলেও বিটিআরসি পক্ষ থেকে জানানো হয়েছে।

আরএইচটি/এসএসএইচ