সরকারের নতুন মন্ত্রিসভায় ফের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়া সাবেক সফল শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল মন্ত্রী-প্রতিমন্ত্রীর তালিকা ঘোষণা এলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা জানা যায়নি।

গত টার্মে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব সফলতার সঙ্গে পালন এবং মেগা প্রকল্পগুলো সুন্দরভাবে সম্পাদন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুডবুকে আসেন নূরুল মজিদ মাহমুদ। এরই প্রতিদান হিসেবে এবার মন্ত্রিসভার তালিকায় নাম এসেছে বর্ষীয়ান এ রাজনীতিবিদের।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন নরসিংদী-৪ আসনের সংসদ সদস্য। তিনি ১৯৮৬, ২০০৮, ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে ৫ম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের জন্ম ১৯৫০ সালের ১৬ ডিসেম্বর। পৈতৃক বাড়ি নরসিংদী জেলার মনোহরদী উপজেলার গোতাশিয়ার বাগানবাড়ী এলাকায়। তিনি মনোহরদীর ঐতিহ্যবাহী মজিদ পরিবারের সন্তান।

১৯৫০ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। এম. এ মজিদ অবিভক্ত বাংলার ইউনিয়ন বোর্ডের নির্বাচিত প্রেসিডেন্ট ও অনারাররি ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন বর্ষীয়ান এ রাজনীতিবিদ।

১৯৬৭ সালে ঢাকার সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরিক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএসএসসহ একই বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি ডিগ্রি অর্জন করেন।

টিআই/এমজে