রাজধানীর লালবাগের সুবল দাস লেনের একটি বাসা থেকে সুজনা আক্তার (১৩) নামে এক গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাতে ৬৩ নং সুবল দাস লেনে এ ঘটনাটি ঘটে। বুধবার দুপুরের দিকে মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজের মর্গে পাঠিয়েছে পুলিশ।

সুজনা ময়মনসিংহের ফুলপুর থানার ভাইটাকান্দি গ্রামের আবু বকর সিদ্দিকের মেয়ে। লালবাগের ওই বাসায় গৃহকর্মীর কাজ করত সে।

নিহতের পরিবারের দাবি, সুজনাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

এ বিষয়ে লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) মো. রাসেদুল ইসলাম বলেন, খবর পেয়ে গতকাল রাতে ঘটনাস্থল থেকে ঝুলন্ত অবস্থায় ওই কিশোরীর মরদেহ উদ্ধার করি। পরে আইনি প্রক্রিয়া শেষে মরদেহটি ময়নাতদন্তের জন্য আজ দুপুরের দিকে ঢাকা মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়।

তিনি আরও বলেন, প্রাথমিক তদন্তে আমরা জানতে পারি, গৃহকর্মী সুজানা ছয় মাস আগে তানভীর হোসেনের বাড়িতে কাজ করতে আসে। তার বাবা অসুস্থ এবং মা গ্রামে থাকেন। সে মোবাইল ফোন ব্যবহার করত না। তবে কি কারণে সে এ কাজটি করেছে সে বিষয়টি জানা যায়নি। এ ঘটনার পেছনে অন্য কোনো কারণ আছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।  ময়নাতদন্তের প্রতিবেদন পেলে বিস্তারিত জানা যাবে।

মৃত সুজানার বড় ভাই মফিদুল ইসলাম শাওন বলেন, ছয় মাস আগে ৬৩ নং সুবল দাস লেনের বাড়িতে গৃহকর্মীর কাজ নেয় আমার বোন। আমার বোন কখনোই আত্মহত্যা করতে পারে না। তার সঙ্গে কারো প্রেমের সম্পর্কও ছিল না। আমার বোনকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আমরা খুব দরিদ্র পরিবারের সন্তান। দিন আনি, দিন খাই । আমার বাবা প্যারালাইসিস রোগী। আমি এই ঘটনার সঠিক তদন্ত চাই। আমরা গরিব বলে কি ন্যায়বিচার পাব না?  

এসএএ/এসকেডি