শিক্ষার্থী দেখলেই বাসের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং হাফ পাস নেওয়া হয় না– এমন অভিযোগে মিরপুর রোডের পাঁচটি বাস আটকে রেখেছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা। সোমবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা এসব বাস আটকে কলেজের পাশের নায়েমের গলিতে নিয়ে যান। এর মধ্যে বিকাশ পরিবহনের দুটি গাড়ি এবং ভিআইপি সিটি সার্ভিসের তিনটি গাড়ি রয়েছে।

বিকাশ পরিবহনের গাড়ি দুটির নম্বর হলো– ঢাকা মেট্রো-ব ১৩০৬৫৮, ১৩-১০৩১ এবং ভিআইপি সিটি সার্ভিসের তিনটি গাড়ির নম্বর হলো– ঢাকা মেট্রো-ব ১২০৩৯৪, ১১-৭১৪১ ও ১১-৮২১৬।

বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষক এবং নিউমার্কেট থানা পুলিশের কর্মকর্তারা আলোচনা করছেন।

শিক্ষার্থীরা বলেন, অধিকাংশ সময়ই এ দুই পরিবহনের বাসে শিক্ষার্থীদের উঠতে দেওয়া হয় না। কলেজের সামনে শিক্ষার্থীদের দেখলেই দরজা বন্ধ করে গাড়ি টান দিয়ে চলে যায়। আবার বাসে উঠলেও হাফ ভাড়া নিতে চায় না।

হাসিব বিল্লাহ নামের এক শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন ধরেই এ দুটি পরিবহনের বাসে শিক্ষার্থীরা নানা বৈষম্যের শিকার হন। আমাদের দেখলেই হেলপার বলে, বাসে ওঠা যাবে না। বাস সিটিং। অথচ বাইরে থেকে দেখতে পাই বাসের ভেতরে পর্যাপ্ত জায়গা রয়েছে। আর বাসের স্টাফরা শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেন। গতকাল (রোববার) আমাদের সঙ্গে হাতাহাতি পর্যন্ত হয়েছে। সরকার নির্ধারিত হাফ পাস না নেওয়ায় সিটিং কোনো যুক্তি হতে পারে না। আমরা এমন সমস্যার সমাধান চাই।

বিষয়টি নিয়ে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ ওবায়দুর রহমান বলেন, আমরা শুনেছি শিক্ষার্থীরা পাঁচটি বাস আটকে রেখেছে। বিষয়টি সমাধানের জন্য আমরা চেষ্টা করছি। নিউমার্কেট থানা পুলিশের কর্মকর্তা ও দুটি বাসের লাইনম্যান ঘটনাস্থলে এসেছেন। সবার সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করা হবে।

আরএইচটি/এসএসএইচ