ফাইল ছবি

কনকনে শীতে কাঁপছে সারা দেশের মানুষ। দেশের বিভিন্ন জেলায় ১০ ডিগ্রির চেয়েও নিচে নেমেছে তাপমাত্রা। এমন অবস্থায় শীত থেকে বাঁচতে নানা উপায় অবলম্বন করছেন সবাই। হাড় কাঁপানো এই শীত থেকে রক্ষা পাচ্ছেন না কারাবন্দিরাও। তীব্র এই শীত তাদের এমন একটি স্থানে কাটাতে হচ্ছে, যেখানে অন্যান্য স্থানের তুলনায় সুযোগ-সুবিধা বেশ অপ্রতুল। তাই এমন পরিস্থিতিতে কারাবন্দিদের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে কাশিমপুরে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।

ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, বর্তমানে এখানে বন্দি রয়েছেন নয় হাজার ৫০০ জন। এবারের শীতে সরকারিভাবে তাদের একাধিক কম্বল দেওয়া হয়েছে।

এছাড়া, যেসব বন্দি শীতবস্ত্র সংগ্রহ করতে পারেননি, তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে কারা কর্তৃপক্ষ। নিজস্ব ব্যবস্থাপনায় কারা কর্তৃপক্ষ বন্দিদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে। এখন পর্যন্ত প্রায় কয়েক হাজার বন্দির মধ্যে শীত বস্ত্র বিতরণ করা হয়েছে। এছাড়া, তাদের জন্য আরও শীত বস্ত্র সংগ্রহ করা হচ্ছে।

এ বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরাণীগঞ্জ) সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ ঢাকা পোস্টকে বলেন, কনকনে শীতে বন্দিদের সুরক্ষার জন্য আমরা পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছি। আমাদের কারাগারে বর্তমানে সাড়ে নয় হাজার বন্দি রয়েছেন। প্রতিজন বন্দিকে সরকারিভাবে একাধিক কম্বল দেওয়া হয়েছে, যাতে করে তারা এই শীতে কোনো কষ্ট না পান। 

তিনি বলেন, কারাগারে অনেক দরিদ্র বন্দি রয়েছেন, যারা শীতবস্ত্র সংগ্রহ করতে পারেননি। তারা যেন এই শীতে কোনো ধরনের কষ্ট না পান, আমরা নিজস্ব উদ্যোগে তাদেরকে শীতবস্ত্র বিতরণের ব্যবস্থা গ্রহণ করেছি। ইতোমধ্যে কয়েক হাজার শীত বস্ত্র বন্দিদের মধ্যে বিতরণ করা হয়েছে। আমরা আরও শীত বস্ত্র সংগ্রহ করছি বন্দিদের মাঝে বিতরণের জন্য। এক কথায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দিরা শীতে কোনো কষ্ট পোহাচ্ছেন না।

এমএসি/কেএ