উন্নয়নকাজ পরিদর্শনে মেয়র আতিকুল ইসলাম

হাতিরঝিলকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে না পারলে এর পুরো দায়িত্ব ডিএনসিসির কাছে বুঝিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (১৯ এপ্রিল) মগবাজার মধুবাগ প্রধান সড়ক, নয়াটোলা শহীদ আব্দুল ওহাব রোড লেন-বাইলেন, শাহ বাড়ি মাজার রোড লেন-বাইলেন এবং গাবতলা জাহাবক্স লেন-বাইলেন এলাকার জলাবদ্ধতার সমস্যা দূরীকরণের লক্ষ্যে চলমান উন্নয়নকাজ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

আতিকুল ইসলাম বলেন, জলাবদ্ধতাসহ বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।

ওয়াসা থেকে খালগুলো বুঝে নেওয়ার পর খালগুলোর সর্বশেষ অবস্থা সম্পর্কে মেয়র বলেন, খালগুলো যখন ওয়াসার ব্যবস্থাপনায় ছিল তখন সেগুলো সঠিকভাবে পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ করা হয়নি। ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম শুরু করেছে যা চলমান রয়েছে।

মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় অবস্থিত হাতিরঝিল এবং লেকসহ সকল জলাশয় দ্রুত ডিএনসিসিকে বুঝিয়ে দিলে সেগুলো উদ্ধার এবং রক্ষণাবেক্ষণে সমন্বিতভাবে আমরা কাজ করবো। তাই বলতে চাই হাতিরঝিলকে যদি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে না পারেন তবে এর পুরো দায়িত্ব ডিএনসিসির কাছে বুঝিয়ে দিন। আমরা রক্ষনাবেক্ষণের কাজ করে সার্বিক ভালো দিক ফিরিয়ে আনব।

হাউজিং কোম্পানিগুলোর কাজের দ্বারা যাতে নগরবাসীকে জলাবদ্ধতাসহ কোনো ধরনের দুর্ভোগ পোহাতে না হয় সে বিষয়ে সতর্ক থাকার জন্য তাদের নির্দেশ দেন তিনি। এরপর রামপুরা পাম্পহাউজ পরিদর্শনকালে যে সব পাম্প নষ্ট হয়ে পড়ে আছে সেগুলো দ্রুততম সময়ের মধ‍্যে মেরামতের জন‍্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শরীফ উদ্দীন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) খন্দকার মাহাবুব আলম প্রমুখ।

এএসএস/আরএইচ