গাজীপুরে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাতে অংশ নিতে সমবেত হয়েছেন লাখো মুসল্লি। মোনাজাতে অংশ নিতে দলে দলে এসেছেন ধর্মপ্রাণ মানুষজন। এতে করে টঙ্গীসহ আশপাশের সড়কে লেগেছে দীর্ঘ যানজট। ঢাকাগামী যাত্রীরা পড়েছেন বিপাকে।

রোববার (১১ ফেব্রুয়ারি) সরেজমিনে দেখা যায়, আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গী স্টেশন রোড এলাকায় অবস্থান নিয়েছেন অসংখ্য মুসল্লি। অনেকে যানবাহনে চড়ে, অনেকে আবার হেঁটেই এসেছেন। কেউবা দূরদূরান্ত থেকে রওনা দিয়েছেন ভোরেই।

বেশি জনসমাগমের ফলে টঙ্গী সড়কে স্থবির হয়ে পড়েছে যান চলাচল। ঢাকামুখী ও গাজীপুরমুখী বাস চলছে ধীরে ধীরে। এতে করে বিপাকে পড়ছেন সাধারণ যাত্রীরা।

টঙ্গী থেকে ফারুক আহমেদ নামে এক যাত্রী ভিআইপি বাসে উঠেছেন ধানমন্ডি যাবেন বলে। যানজটের বর্ণনা দিয়ে তিনি বলেন, টঙ্গী হোসেন মার্কেট এলাকা থেকেই যানজট শুরু হয়েছে। এক ঘণ্টা লাগিয়ে স্টেশন রোড এলাম। আজ ঢাকা যেতে পারবো কি না বুঝতে পারছি না।

একই চিত্র ঢাকা থেকে গাজীপুরগামী রাস্তাতেও। বাস চালকরা জানাচ্ছেন, উত্তরা থেকেই যানজট শুরু হয়েছে। নিচের রাস্তা বন্ধ থাকায় অনেকেই টঙ্গী-উত্তরা ফ্লাইওভারটি ব্যবহার করছেন।

এছাড়া যানজটের ফলে ভোগান্তিতে পড়ছেনে ইজতেমামুখী মুসল্লিরাও। পর্যাপ্ত বাস না থাকায় অনেকেই হেঁটে এসেছেন। কেউবা ব্যবহার করছেন অটো, রিকশা, সিএনজিচালিত অটোরিকশা বা বাইক। তবে সেক্ষেত্রে গুনতে হয়েছে উচ্চ ভাড়া।

এরফান উদ্দিন নামে এক যুবক বলেন, বোর্ডবাজার থেকে অটো ভাড়া ২০ বা ৩০ টাকা। অথচ এখন ৬০ টাকা দিয়ে আসা লাগলো।

ওএফএ/এসএম