দেশের ১২টি সিটি কর্পোরেশন এলাকায় দৈনিক ১৭ হাজার টন বর্জ্য উৎপাদিত হয় উল্লেখ করে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, এসব বর্জ্যকে রিসাইক্লিংয়ের মাধ্যমে দূষণ রোধসহ সম্পদে রূপান্তর করার লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। এর থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে বলেও জানান তিনি।

রোববার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে এ কথা জানান স্থানীয় সরকারমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিটি কর্পোরেশনগুলোর উৎপাদিত মোট বর্জ্যের ৩৯ শতাংশ বর্জ্য ঢাকা শহরে (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন) উৎপাদিত হয়। এর মধ্যে ঢাকা দক্ষিণে ৩২১৩ টন এবং উত্তরে ৩৪০০-৩৬০০ টন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে চায়না মেশিনারি ইনঞ্জিনিয়ারিং কর্পোরেশনের অর্থায়নে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডব্লিউটি ই পাওয়ার প্ল্যান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেডের মাধ্যমে আমিন বাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা দক্ষিণের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ছয়টি প্রস্তাবের যাচাই-বাছাই চলছে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য বিদ্যুৎ উৎপাদনের ১৩টি প্রস্তাব বিদ্যুৎ বিভাগে পাঠানো হয়েছে। যাচাই-বাছাইয়ের পরে চারটি প্রতিষ্ঠানের প্রস্তাব নির্বাচন করা হয়েছে। বরিশাল ও রাজশাহী সিটি কর্পোরেশনের ব্যতীত অন্য সব সিটি কর্পোরেশনে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে প্রাপ্ত প্রস্তাবগুলোর যাচাই-বাছাই কার্যক্রম চলমান আছে।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, মেডিকেল বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিকেল ইনসিনারেটর স্থাপনের জন্য ওয়েস্ট কনসার্ন নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষর করা হয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, ফেব্রুয়ারি ২০১৯ থেকে ৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত বিডার ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে মোট ৫৩৬টি বিদেশি কোম্পানি নিবন্ধিত হয়েছে। যার মধ্যে ২৬৮টি জয়েন ভেঞ্চার ও শতভাগ বিদেশি ২৬৮টি।

এসআর/এসএসএইচ