৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার জন্য ২৬ এপ্রিল দিন ধার্য করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। দুই সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে আগের নির্ধারিত সময়ের দেড় মাস পর অনুষ্ঠিত হতে যাচ্ছে এ পরীক্ষা। 

গতকাল বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সভায় ২৬ এপ্রিলে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিএসসি জানিয়েছে, পরীক্ষা হওয়ার কথা ছিল ৯ মার্চ। সিটি করপোরেশন নির্বাচনের কারণে এটা পেছানো হয়েছে। আগামী ২৬ এপ্রিল পরীক্ষা হবে। পরীক্ষা পেছানোতে যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে দ্রুত সময়ে ফল প্রকাশ ও লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনাও রয়েছে বলে জানিয়েছেন সংস্থাটি।

নির্ধারিত নতুন সময়ে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পিএসসি জানিয়েছে, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন পদে ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জনকে নেওয়া হবে। প্রশাসনে ২৭৪ জন, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।

এনএম/এনএফ